ব্রেকিং

x

যে স্থানে ৬ হাজার বছর ধরে আগুন জ্বলছে!

বুধবার, ২১ ফেব্রুয়ারি ২০১৮ | ১২:০০ অপরাহ্ণ

যে স্থানে ৬ হাজার বছর ধরে আগুন জ্বলছে!

মার্কিন যুক্তরাষ্ট্রের পেনসিলভানিয়ার একটি পরিত্যক্ত শহর সেন্ট্রালিয়ার একটি ভূগর্ভস্থ কয়লাখনিকে কেন্দ্র করে তৈরি হয়েছে ‘সাইলেন্ট হিল’ নামের একটি ভিডিও গেম। পরবর্তীতে চলচ্চিত্রও নির্মাণ করা হয় একে ঘিরে।


সেন্ট্রালিয়ার ওই কয়লাখনির গ্যাসের আগুন বিগত ৫৩ বছর ধরে জ্বলছে। যা অনেকটা আপেক্ষিক মনে হবে। কিন্তু যখন আপনি জানবেন যে একই ধরনের আগুন অস্ট্রেলিয়ায় একটি স্থানে ৬ হাজার বছর ধরে জ্বলছে তখন সেটাকে আর আপেক্ষিক মনে হবে না! ইউরোপীয়দের মহাদেশ আবিষ্কারের আগে থেকে এই আগুন জ্বলছে!


স্থানটির অবস্থান অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলস এর মাউন্ট উইংগেনের বার্নিং মাউন্টেইনের (জ্বলন্ত পর্বত) ভূ-অভ্যন্তরে। যদিও ওই জায়গায় প্রথম কিভাবে এই আগুনের সৃষ্টি হয়েছিল তা অজানাই রয়ে গেছে এখনো। এর রহস্য উদঘাটনও সম্ভব হয়নি।

তবে ওই অঞ্চলের ঐতিহাসিক সম্প্রদায় ওয়ানারুয়াহ এর লোকজনের মতামত অনুসারে, আদিবাসী মানুষেরা হাজার হাজার বছর ধরে তাদের উষ্ণতার জন্য, রান্না-বান্নার জন্য এবং যন্ত্রপাতি তৈরির জন্য এই আগুন ব্যবহার করে আসছে।
তথ্য সুত্র: বাংলাদেশ প্রতিদিন

আখাউড়ানিউজ.কমে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, ভিডিও চিত্র, কপিরাইট আইন অনুযায়ী পূর্বানুমতি ছাড়া কোথাও ব্যবহার করা যাবে না।

Development by: webnewsdesign.com

error: Content is protected !!