ব্রেকিং

x

জাতীয় পরিচয়পত্র একটি গুরুত্বপূর্ণ দলিল-আইনমন্ত্রী

মঙ্গলবার, ০৬ ফেব্রুয়ারি ২০১৮ | ১০:৪৫ অপরাহ্ণ

জাতীয় পরিচয়পত্র একটি গুরুত্বপূর্ণ দলিল-আইনমন্ত্রী

সংসদ কাজে নির্বাচন কমিশনের দায়িত্বপ্রাপ্ত আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, জাতীয় পরিচয়পত্র একটি গুরুত্বপূর্ণ দলিল এবং এর তথ্য খুবই স্পর্শকাতর। জম্ম তারিখ বা নাম পরিবর্তন করে কিছু অসাধু ব্যক্তি অনৈতিক সুবিধা গ্রহণ করতে পারে। যেমন মামলা- মকদ্দমা থেকে অব্যাহতি চাওয়া, জমি-জমার মালিকানা হস্তান্তর, চাকরি প্রাপ্তি ইত্যাদি। সেকারণে উপযুক্ত প্রমাণাদি পরীক্ষা-নিরীক্ষা করে সঠিকতা নিশ্চিত হয়েই তবে জম্ম তারিখ বা নাম পরিবর্তনের মত স্পর্শকাতর বিষয়ে সিদ্ধান্ত নেয়া সমীচীন হবে।


জাতীয় সংসদের শীতকালীন অধিবেশনে মঙ্গলবার টেবিলে উত্থাপিত প্রশ্নোত্তর পর্বে মো. আবদুল্লাহর (লক্ষীপুর-৪) লিখিত প্রশ্নের জবাবে মন্ত্রী এসব কথা জানান।


আনিসুল হক বলেন, এনআইডি সার্ভিস ইসলামী ফাউন্ডেশনে থাকাকালীন জনবল স্বল্পতা, স্থান সংকটসহ কিছু সীমাবদ্ধতা ছিল। নির্বাচন কমিশন যা চিহ্নিত করে ইতিমধ্যে প্রয়োজনীয় জনবল সংগ্রহ, কিউ ম্যানেজমেন্ট সিস্টেম স্থাপন, আবেদন জমা ও কার্ড বিতরণ কাউন্টার স্থাপন, সম্মানিত প্রবাসী ও সিনিয়র সিটিজেনদের জন্য আলাদা কাউন্টার স্থাপন, আবেদনকারীরদের বসার সুবন্দোবস্থাসহ নানামুখী পদক্ষেপ গ্রহণ করেছে। তাছাড়া বর্তমানে নিজ নিজ উপজেলা অফিসে বসে এনআইডির প্রয়োজনীয় কাজ বা সংশোধন সম্ভব হয়েছে। তবে শুধুমাত্র হারানো/ নষ্ট হওয়া এনআইডি জরুরি সেবা পাওয়ার জন্য আগরগাঁওয়ের নির্বাচন প্রশিক্ষণ ভবনে সেবা পাওয়া সম্ভব। তা ছাড়া আবেদনকারীকে তার এনআইডি কার্ডের আবেদন জমার পরে ধাপে ধাপে তাদের দেয়া মোবাইল ফোনে অগ্রগতি জানান হয়। সেজন্য হয়রানি কমেছে বলেও জানান আইনমন্ত্রী।

তিনি জানান, ইসি কতৃক বাস্তবায়িত ‘কনস্ট্রাকশন অব উপজেলা এন্ড রিজিওনাল সার্ভার স্টেশনস ফর ইলেকট্ররাল ডাটাবেজ ’ প্রকল্পের আওতায় ২০০৮ সাল থেকে ২০১৬ মেয়াদে সারা দেশে ৯টি আঞ্চলিক অফিস, ৫৪টি জেলা নির্বাচন অফিস, ৩৯৪টি উপজেলা নির্বাচন অফিস ও ৯টি থানা নির্বাচন অফিস নির্মান ও ক্রয় করা হয়েছে। ঢাকা মহানগরীতে জমির মূল্য অত্যধিক হওয়ায় ৭টি থানা নির্বাচন অফিস স্পেস ক্রয় করা হয়। সুত্র: বাংলাদেশ প্রতিদিন

আখাউড়ানিউজ.কমে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, ভিডিও চিত্র, কপিরাইট আইন অনুযায়ী পূর্বানুমতি ছাড়া কোথাও ব্যবহার করা যাবে না।

Development by: webnewsdesign.com

error: Content is protected !!