ব্রেকিং

x

আখাউড়ায় যথাযোগ্য মর্যাদায় মুক্ত দিবস পালন

বৃহস্পতিবার, ০৬ ডিসেম্বর ২০১৮ | ৩:১৫ অপরাহ্ণ

আখাউড়ায় যথাযোগ্য মর্যাদায় মুক্ত দিবস পালন

আজ ৬ ডিসেম্বর বৃহস্প্রতিবার যথাযোগ্য মর্যাদায় আখাউড়ায় মুক্ত দিবস পালিত হয়েছে। ১৯৭১ সালের এই দিনে পূর্বাঞ্চলের প্রবেশদ্বার ও মুক্তিযোদ্ধের অন্যতম রণাঙ্গন ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া উপজেলা পাক হানাদার মুক্ত হয়।


আজ সকাল ৯টায় আখাউড়া পোষ্ট অফিসের সামনে জাতীয় পতাকা উত্তোলণের মাধ্যমে মুক্তিযোদ্ধা সংসদ দিবসের সুচনা করে। পরে সকাল সাড়ে ৯টায় আখাউড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ শামছুজ্জামানের নেতৃত্বে মুক্তিযোদ্ধা সংসদ, মুক্তিযোদ্ধাদের সন্তান ও আখাউড়া শিল্পকলা একাডেমির ‘ফ্রেম রণাঙ্গন উপজেলা পরিষদ চত্বরের স্মৃতি সৌধে ফুল দিযে স্বাধীনতা সংগ্রামের বীর শহীদদের প্রতি শ্রদ্ধা জানান।


মুক্তিযোদ্ধারা জানায়, আখাউড়া মুক্তিযোদ্ধের রণাঙ্গনে যুদ্ধ করে শহীদ হয়েছিলেন শহীদ সিপাহী বীর শ্রেষ্ঠ মোস্তফা কামালসহ অসংখ্য মুক্তিযোদ্ধা। এছাড়া যুদ্ধে পাক হানাদার বাহিনী ও রাজাকারদের হাতে প্রাণ হারান নারী শিশুসহ শত শত মুক্তিকামী জনতা।  মুক্তিযুদ্ধে শহীদের স্মৃতিস্বরূপ আখাউড়ার দুরুইন গ্রামে রয়েছে বীর শ্রেষ্ঠ মোস্তফা কামালের সমাধি। এছাড়া আখাউড়া সেনারবদী নোম্যান্সল্যান্ডে ২৫০জন, টানমান্দাইলে রয়েছে ৩৩ জন নারায়নপুরে রয়েছে ২৮ জন শহীদের গণকবর।

মুক্তিযোদ্ধারা আরো জানায়, ১৯৭১ সালের ৩০ নভেম্বর থেকে ১ ডিসেম্বর আখাউডড়ার উত্তর সীমান্তবর্তী আজমপুর ও রাজাপুর এলাকায় পাক বাহিনীর সঙ্গে মুক্তিবাহিনীর যুদ্ধ হয়। ৩ ডিসেম্বর রাতে মুক্তিবাহিনী আজমপুরে শক্ত অবস্থান নিলে সেখানেও অবিরাম যুদ্ধ হয়। ওই যুদ্ধে পাকহানাদার বাহিনীর ১১ সৈন্য নিহত ও মুক্তিবাহিনীর দু’জন সিপাহী ও একজন নায়েক সুবেদার শহীদ হন। ৪ ডিসেম্বর আজমপুরে পাক বাহিনীর মর্টারশেলের আঘাতে শহীদ হন লে. ইবনে ফজল বদিউজ্জামান। ৪ ডিসেম্বর সন্ধ্যায় মুক্তিবাহিনী ও মিত্রবাহিনী সম্মিলিতভাবে আখাউড়া আক্রমণ করে। ৫ ডিসেম্বর তুমুল যুদ্ধের পর ৬ ডিসেম্বর আখাউড়া সম্পূর্ণভাবে শত্রু মুক্ত হয়। পরে আখাউড়া পোস্ট অফিসের সামনে লাল সবুজ পতাকা উত্তোলন করেন পূর্বাঞ্চলীয় রণাঙ্গনের প্রধান জহুর আহাম্মদ চৌধুরী।

এ ব্যাপারে আখাউড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ শামছুজ্জামান বলেছেন, আজ আখাউড়া মুক্ত দিবস। এই দিনটি আখাউড়ার সর্বস্তরের মানুষের জন্য খুশির দিন। মুক্তিযোদ্ধা সংসদ, মুক্তিযোদ্ধাদের সন্তান ও উপজেলা শিল্পকলা একাডেমির ফ্রেম রনাঙ্গণকে নিয়ে বিভিন্ন কর্মসূচী পালন করা হয়েছে।

আখাউড়ানিউজ.কমে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, ভিডিও চিত্র, কপিরাইট আইন অনুযায়ী পূর্বানুমতি ছাড়া কোথাও ব্যবহার করা যাবে না।

Development by: webnewsdesign.com

error: Content is protected !!