ব্রেকিং

x

হাদিয়ার বিয়ে ফের বৈধ ঘোষনা করল ভারতের সুপ্রিম কোর্ট

বৃহস্পতিবার, ০৮ মার্চ ২০১৮ | ১১:১৮ অপরাহ্ণ | 901 বার

হাদিয়ার বিয়ে ফের বৈধ ঘোষনা করল ভারতের সুপ্রিম কোর্ট

‘লাভ জিহাদ’ বিতর্কের মধ্যমণি হয় ওঠা ভারতের কেরল-কন্যা হাদিয়ার বিয়ে বৈধ, জানিয়ে দিল সুপ্রিম কোর্ট।


হাদিয়ার বাবার অভিযোগের প্রেক্ষিতে গত বছর ২৪ বছর বয়সী যুবতীর বিয়ে বাতিল করে দেয় কেরল হাইকোর্ট।


বৃহস্পতিবার কেরল হাইকোর্টের সেই রায় খারিজ করে দিয়েছে প্রধান বিচারপতি দীপক মিশ্রের নেতৃত্বে সুপ্রিম কোর্টের একটি বেঞ্চ। শীর্ষ আদালত জানিয়েছে, হাদিয়া ও তাঁর স্বামী শাফিন জাহানের দাম্পত্য বৈধ। তাঁরা এক সঙ্গে থাকতে পারবেন।

২৪ বছর বয়সী হাদিয়ার জন্ম হয় কেরলের একটি হিন্দু পরিবারে। তাঁর নাম ছিল আখিলা অশোকান। শাফিনের সঙ্গে বিয়ের কয়েক মাস আগে হাদিয়া মুসলিম ধর্ম গ্রহণ করেন। তাঁর নাম হয় হাদিয়া। এর পরেই হাদিয়ার বাবা কেরল হাইকোর্টে একটি মামলা দায়ের করেন। তাঁর অভিযোগ ছিল, এটা ‘লাভ জিহাদ’-এর ঘটনা। ধর্মান্তরণ করে হাদিয়াকে বাধ্য করা হয়েছিল শাফিনকে বিয়ে করতে। সেই অভিযোগের ভিত্তিতে কেরল হাইকোর্ট হাদিয়ার বিয়ে বাতিল করে দেয়। কেরল হাইকোর্টের সেই রায়কে চ্যালেঞ্জ করে শীর্ষ আদালতে যান হাদিয়ার স্বামী শাফিন।

সুপ্রিম কোর্ট এ দিন অবশ্য এও জানিয়েছে, ওই মামলায় কোনও অপরাধের যে তদন্ত করছে জাতীয় তদন্তকারী সংস্থা (এনআইএ), তা তারা চালিয়ে যেতে পারবে। তবে হাদিয়া-শাফিনের বিয়ে সম্পূর্ণ বৈধ।

আনন্দবাজার

আখাউড়ানিউজ.কমে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, ভিডিও চিত্র, কপিরাইট আইন অনুযায়ী পূর্বানুমতি ছাড়া কোথাও ব্যবহার করা যাবে না।

Development by: webnewsdesign.com

error: Content is protected !!