ব্রেকিং

x

৭০০ বছরের রীতি ভঙ্গ

হযরত নিজাম উদ্দিনের দরগার বিখ্যাত কাওয়ালী গান বন্ধ

সোমবার, ২৯ জানুয়ারি ২০১৮ | ৯:৪১ পূর্বাহ্ণ | 1532 বার

হযরত নিজাম উদ্দিনের দরগার বিখ্যাত কাওয়ালী গান বন্ধ
হযরত নিজাম উদ্দিন অলির দরগাহ

হঠাৎ বন্ধ হয়ে গেল ভারতের দিল্লী নিজাম উদ্দিন দরগার বিখ্যাত বৃহস্পতিবারের কাওয়ালি। প্রত্যেকদিন সন্ধ্যায় এই দরগায় গানের অনুষ্ঠান হয়। তবে বৃহস্পতিবার জনপ্রিয় ‘জুমেহরাত কাওয়ালি’ শোনার জন্য বহু মানুষ ভিড় করেন। কিন্তু, এই সপ্তাহে সব মানুষকে হতাশ করে দরগার পক্ষ থেকে জানিয়ে দেওয়া হয়েছে, আপাতত বন্ধ থাকছে বৃহস্পতিবারের কাওয়ালি। ৭০০ বছর ধরে এই দরগায় চলে আসছে এই কাওয়ালির রীতি।


এত বছর ধরে মানুষ বিনামূল্যেই সেই কাওয়ালি শুনে আসছেন। তবে হঠাৎ করে সোশ্যাল মিডিয়ায় কিছু মানুষ কাওয়ালি শোনার জন্য ২০০ টাকা করে টিকিট বিক্রি করতে শুরু করেছেন। সেই সমস্যা সমাধান না হওয় পর্যন্ত কাওয়ালির প্রথা বন্ধ থাকবে বলে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। দরগার পক্ষ থেকে ঘোষণা করা হয়, পরবর্তী নোটিশ না দেওয়া পর্যন্ত বন্ধ থাকবে কাওয়ালি।


এদিকে স্বাভাবিকভাবেই শ্রোতাদের মন ভেঙে গেছে এই ঘোষণায়। যারা টাকা চাইছে, তাদের বিরুদ্ধে এফআইআর করা হবে বলেও জানা গেছে। ফেক গাইডদের উদ্দেশে নোটিও জারি করা হয়েছে। মেহবুব-ই-ইলাহির নামে ভণ্ড কাজকর্ম করা হচ্ছে বলে উল্লেখ করেছেন দরগা কমিটির সদস্য আলতামাস নিজামি।

বহু মানুষ বছরের পর বছর এই কাওয়ালি শুনছেন। তাঁরা রীতিমত হতাশ। এই দরগার কাওয়ালি খুবই বিখ্যাত। সুফি গান গাওয়া হয় এই কাওয়ালিতে। এক সুফি সন্ত এই দরগার প্রতিষ্ঠাতা। দিল্লি-৬ ছবিতে ‘আরজিয়া’ গানটি এ আর রহমান সুফি সন্ত নিজামুদ্দিন আউলিয়াকে উৎসর্গ করেন। ‘রকস্টার’ ছবির ‘কুং ফায়া কুং’ গানটির শ্যুটিং হয় এই দরগায়। ‘বজরঙ্গি ভাইজান’ ছবিতেও এই দরগা দেখানো হয়েছে।

আখাউড়ানিউজ.কমে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, ভিডিও চিত্র, কপিরাইট আইন অনুযায়ী পূর্বানুমতি ছাড়া কোথাও ব্যবহার করা যাবে না।

Development by: webnewsdesign.com

error: Content is protected !!