ব্রেকিং

x

সৌদিতে ৩৫ বছর পর সিনেমা প্রদর্শন শুরু

মঙ্গলবার, ১৬ জানুয়ারি ২০১৮ | ১০:৪৪ অপরাহ্ণ | 649 বার

সৌদিতে ৩৫ বছর পর সিনেমা প্রদর্শন শুরু

সিনেমা প্রদর্শনে নিষেধাজ্ঞার দীর্ঘ ৩৫ বছর রক্ষণশীল সৌদি আরবে রোববার প্রথমবারের মতো সিনেমা প্রদর্শন করা হয়েছে। ‘সিনেমা ৭০’ নামের একটি প্রতিষ্ঠান সপ্তাহব্যাপী এই চলচ্চিত্র প্রদর্শন আয়োজন করেছে। তবে এতে শিশুদের জন্য সিনেমা প্রদর্শন করা হচ্ছে। খবর আরব নিউজের।


সৌদি আরবে সম্প্রতি যে সংস্কার চলছে তারই অংশ হিসেবে সিনেমা হলে এই চলচ্চিত্র প্রদর্শন করা হলো। এর আগে কনসার্ট ও কমেডি শোতে অংশগ্রহণ, মেয়েদের গাড়ি চালাতে দেয়াসহ নতুন করে সিনেমা হলগুলোতে চলচ্চিত্র দেখার অনুমতি দিয়েছে সরকার। তবে মুক্তিপ্রাপ্ত সিনেমাগুলো যেন সৌদি আরবের নৈতিক মূল্যবোধের বাইরে না যায় সেদিকেও খেয়াল রাখা হবে। আগামী মার্চ মাসের শুরুতেই প্রথম স্থায়ী সিনেমা হল চালু হবে। বর্তমানে সরকার জেদ্দায় কিছু অস্থায়ী সিনেমা হলে প্রজেক্টর, লাল গালিচা ও একটি পপকর্ন মেশিন দিয়ে সহযোগিতা করছে।


‘সিনেমা ৭০’র মালিক মামদোহ সেলিম বলেন, সিনেমা হল বানানোর জন্য এখন পর্যন্ত আমাদের হাতে পর্যাপ্ত অবকাঠামো নেই। আমরা চেষ্টা করছি বিকল্প কোনো স্থানে অস্থায়ী সিনেমা হল বানানোর। গত বছরের ১১ ডিসেম্বরে সিনেমা প্রদর্শনের আইন পাস হওয়ার প্রেক্ষিতে এবং মূল সিনেমা শুরু করার লক্ষ্যেই প্রথমে শিশুদের জন্য অ্যানিমেটেড সিনেমা মুক্তি দিচ্ছি।

১৯৮০ সালের শুরুর দিকে ধর্মীয় নেতাদের চাপের কারণে সৌদি আরবে সিনেমা হলে গিয়ে চলচ্চিত্র দেখা এবং পুরুষ ও নারীর সঙ্গে অবাধ মেলামেশাকে নিরুৎসাহিত করা হয়। কিন্তু ৩২ বছর বয়সী সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান দেশের অর্থনীতির আকার আরো বড় করতে এবং তেলের ওপর নির্ভরশীলতা কমাতে ওইসব বিধিনিষেধ তুলে নিচ্ছেন। সূত্র: যুগান্তর

আখাউড়ানিউজ.কমে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, ভিডিও চিত্র, কপিরাইট আইন অনুযায়ী পূর্বানুমতি ছাড়া কোথাও ব্যবহার করা যাবে না।

Development by: webnewsdesign.com

error: Content is protected !!