ব্রেকিং

x

শেখ হাসিনার রাজনীতি: বিচক্ষণতা এবং কৌশল নিয়ে গবেষণা করছে হার্ভার্ড

বৃহস্পতিবার, ০১ মার্চ ২০১৮ | ১:০২ পূর্বাহ্ণ | 649 বার

শেখ হাসিনার রাজনীতি: বিচক্ষণতা এবং কৌশল নিয়ে গবেষণা করছে হার্ভার্ড

দক্ষ নেতৃত্বের কারণে বিশ্বের শীর্ষ নেতাদের তালিকায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ইতিমধ্যেই স্থান পেয়েছেন। বিশ্বের বরেণ্য ব্যক্তিত্ব ও চিন্তাশীল ব্যক্তিদের মতে প্রধানমন্ত্রীর রাজনৈতিক অবস্থান এখন অনেক উপরে। সম্প্রতি প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নিয়ে বিশ্বখ্যাত হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে চর্চা হচ্ছে বলে জানা গেছে। যেখানে প্রধানমন্ত্রীর রাজনীতি, বিচক্ষণতা এবং কৌশল নিয়ে গবেষণা করা হচ্ছে।


হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের সরকার বিষয়ক অধ্যাপক গ্রাহাম অ্যালিসন বলেন, হার্ভার্ডের কেনেডি স্কুলের ক্লাসরুমে শিক্ষকদের বক্তৃতায় বার বার উঠে এসেছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উচ্চ রাজনৈতিক কৌশল প্রসঙ্গ।


হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের কেনেডি স্কুল হচ্ছে সরকার ও রাজনীতি বিভাগ। যেখানে কেবলমাত্র সরকার ও রাজনীতি নিয়ে চর্চা করা হয়। সেখানে অনেকদিন ধরেই শিক্ষকদের লেকচারে গুরুত্বপূর্ণভাবে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাজ এবং তার নেতৃত্বে বাংলাদেশের বদলে যাওয়া নিয়ে চর্চা হয়ে আসছে বলেও জানা যায়।

গ্রাহাম অ্যালিসনের নেতৃত্বে পরিচালিত এক গবেষণায় দারিদ্র্য থেকে উঠে আসা দেশগুলোতে সরকারের ভূমিকা বিষয়ে উদাহরণ হিসেবে ‘বাংলাদেশ এবং শেখ হাসিনা’র প্রসঙ্গে উঠে এসেছে। তিনি তার লেকচারে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিশ্বশান্তির মডেল, যিনি জনগণের ক্ষমতাকে গুরুত্ব দিচ্ছেন বলেও উল্লেখ করেন তিনি। গবেষণায় বলা হচ্ছে, বাংলাদেশে ইতিবাচক পরিবর্তনের ধারা সূচিত হয়েছে শেখ হাসিনার নেতৃত্বে। তিনি উন্নয়ন এবং গণতন্ত্রের সমন্বয় করেছেন।

কেনেডি স্কুলের পলিটিক্যাল লিডারশিপ এবং ডেমোক্রেটিক ভ্যালুস বিষয়ক প্রফেসর অধ্যাপক আর্থার অ্যাপলবাম তার সাম্প্রতিক লেকচারগুলোতেও শেখ হাসিনার প্রশংসা করছেন। তার নেতৃত্বে একদল পিএইচডি শিক্ষার্থী রাজনৈতিক নেতৃত্ব এবং শরণার্থী সমস্যা নিয়ে গবেষণা করছে। সেই গবেষণায় রোহিঙ্গা শরণার্থী গ্রহণে শেখ হাসিনার রাজনৈতিক প্রজ্ঞা ও সাহসিকতার বর্ণনা করা হয়েছে।

অধ্যাপক আর্থারের গবেষণায় বলা হয়েছে, রাজনৈতিক নেতৃত্বের সঠিক সিদ্ধান্ত একটি জাতিকে নতুন উচ্চতা দেয়, তার সবচেয়ে ভালো উদাহরণ সম্ভবত বাংলাদেশ এবং শেখ হাসিনা। শেখ হাসিনা সামরিক স্বৈরতন্ত্র থেকে গণতন্ত্রের উত্তরণ ঘটিয়েছেন। এজন্য তাকে দীর্ঘ সংগ্রাম করতে হয়েছে। গণতন্ত্র প্রতিষ্ঠার পর অনেক সমালোচনা সত্ত্বেও তিনি শান্তিবাদী এবং ধর্মনিরপেক্ষ রাজনীতির ধারাকে বেগবান করেছেন। তিনি সাম্প্রতিক এক নিবন্ধতে বলেছেন, রোহিঙ্গাদের আশ্রয় দিয়ে শেখ হাসিনা সারা বিশ্বে উদাহরণ সৃষ্টি করেছেন।

পাবলিক লিডারশিপ এবং ম্যানেজমেন্টের উপর সাম্প্রতিক এক গবেষণায় শেখ হাসিনার উন্নয়ন কৌশলকে জনপ্রিয় নেতার জন্য গুরুত্বপূর্ণ কৌশল হিসেবে উল্লেখ করেছেন কেনেডি স্কুলের পাবলিক পলিসি বিষয়ক অধ্যাপক ক্রিস্টোফার অ্যাভেরি। অধ্যাপক অ্যাভেরির নেতৃত্বে পরিচালিত এক গবেষণায় শুধু নেতার জনপ্রিয়তার কারণে একটি দল কীভাবে ক্ষমতায় দীর্ঘদিন টিকে থাকে, তার উদাহরণ হিসেবে শেখ হাসিনা ও আওয়ামী লীগের প্রসঙ্গ এসেছে।

এ ব্যাপারে হার্ভার্ডে অধ্যাপনারত সরকারের আন্তর্জাতিক বিষয়ক উপদেষ্টা ড. গওহর রিজভীর সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, হার্ভার্ডের কেনেডি স্কুলে পাঠ্যবইয়ের চেয়ে গুরুত্ব দেওয়া হয় সমসাময়িক রাজনীতি এবং বিশ্ব পরিস্থিতিকে। বিশ্ববিদ্যালয়ের এই বিভাগে পড়াশোনা করেন আগামী দিনের বিশ্বনেতারা। শেখ হাসিনা আজ বিশ্বের রোল মডেল। তাই আগামী দিনের বিশ্বনেতারা তাকে নিয়ে চর্চা করবে এটাই স্বাভাবিক। শেখ হাসিনার রাজনৈতিক নেতৃত্ব থেকে অনেক কিছু শেখার আছে। শেখ হাসিনা এখন শুধু বাংলাদেশের নন, তিনি এখন বিশ্বের সম্পদ।

তথ্য সুত্র: বাংলাদেশ প্রেস

আখাউড়ানিউজ.কমে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, ভিডিও চিত্র, কপিরাইট আইন অনুযায়ী পূর্বানুমতি ছাড়া কোথাও ব্যবহার করা যাবে না।

Development by: webnewsdesign.com

error: Content is protected !!