ব্রেকিং

x

রোহিঙ্গাদের আশ্রয় দেওয়ায় বিশ্ববাসীর সমর্থন পেয়েছে বাংলাদেশ

বৃহস্পতিবার, ০৩ মে ২০১৮ | ১১:০৯ অপরাহ্ণ | 598 বার

রোহিঙ্গাদের আশ্রয় দেওয়ায় বিশ্ববাসীর সমর্থন পেয়েছে বাংলাদেশ

মিয়ানমার থেকে আসা দশ লাখেরও বেশি রোহিঙ্গাকে আশ্রয় দিয়ে বিশ্ববাসীর প্রশংসা কুঁড়িয়েছে মানবতার পতাকা বহন করে চলা বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা ও তাঁর আওয়ামী লীগ সরকার।


সম্প্রতি যুক্তরাজ্যের লন্ডনে অনুষ্ঠিত কমনওয়েলথ সম্মেলনে রোহিঙ্গাদের মানবিক আশ্রয় দেওয়ায় বাংলাদেশ প্রশংসিত হয়েছে বলে গত  ২ মে প্রধানমন্ত্রী তার সরকারি বাসভবন গণভবনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশের পদক্ষেপের প্রশংসা করেছে বিশ্ব সম্প্রদায়। কমনওয়েলথ শীর্ষ সম্মেলনে বাংলাদেশের প্রস্তাবের প্রেক্ষিতে সম্মেলনের ঘোষণায় রোহিঙ্গা বিষয়ক অনুচ্ছেদ যুক্ত হয়েছে। এটি বর্তমান সরকারের একটি কূটনৈতিক সাফল্য বলে মনে করেন তিনি। সাম্প্রতিক সৌদি আরব, যুক্তরাজ্য ও অস্ট্রেলিয়া সফর নিয়ে এ সংবাদ সম্মেলন ডেকেছিলেন  প্রধানমন্ত্রী।


মিয়ানমারের রাখাইন প্রদেশে গত বছরের ২৫ অগাস্ট সহিংসতা শুরুর পর বাংলাদেশ সীমান্তে রোহিঙ্গাদের ঢল নামে। প্রথমে সীমান্ত খুলে না দিলেও পরবর্তীতে নারী শিশুসহ সাধারণ মানুষের অসহনীয় দুর্ভোগ এবং বিশ্ব মানবতার কল্যাণের কথা ভেবে সীমান্ত খুলে দেওয়ার নির্দেশ দেন মমতাময়ী প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সীমান্ত খুলে দেওয়ার পর ১০ লাখেরও বেশি মুসিলম রোহিঙ্গা বাংলাদেশে এসে আশ্রয় গ্রহণ করে।

গত বছরের নভেম্বরে অনুষ্টিত জাতিসংঘের সাধারণ অধিবেশনে রোহিঙ্গা সংকট নিরসনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিশ্বনেতাদের প্রতি আহ্বান জানিয়েছিলেন।

লন্ডন কমনওয়েলথ শীর্ষ সম্মেলনের প্রাক্কালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গা শরণার্থীদের ফিরিয়ে নিতে মিয়ানমারের ওপর চাপ অব্যাহত রাখতে বিশ্ব সম্প্রদায়ের প্রতি আহবান জানিয়েছেন। গত মঙ্গলবার লন্ডনে এক সমাবেশে রোহিঙ্গাদের তাদের নিজ দেশে মর্যাদা নিশ্চিত করে ফেরত নিতে মিয়ানমার যাতে বাধ্য হয় সে জন্য আন্তর্জাতিক সম্প্রদায়কে তিনি সরব হতে বলেন।

লন্ডনে মানবাধিকার সংক্রান্ত এক গোলটেবিল বৈঠকে ব্রিটেন এবং কানাডা মিয়ানমার সেনাবাহিনী কর্তৃক রোহিঙ্গাদের ওপর ভয়াবহ নির্যাতনের অর্থপূর্ণ তদন্তের আহবান জানিয়েছে।

কক্সবাজারে রোহিঙ্গা শরণার্থী শিবিরগুলি পরিদর্শন করতে এসে কয়েকদিন আগে যুক্তরাষ্ট্রের স্বাধীনতা বিষয়ক দূত স্যাম ব্রাউনবেক বলেছেন, রোহিঙ্গারা জাতিগত নিধনের শিকার। ন্যায়বিচার নিশ্চিত, নিরাপদে স্বদেশ প্রত্যাবর্তনে যুক্তরাষ্ট্র বাংলাদেশের পাশে থাকবে বলে উল্লেখ করেছেন যুক্তরাষ্ট্রের এই দূত।

সদ্যসমাপ্ত কমনওয়েলথ সরকার প্রধানদের সম্মেলন রোহিঙ্গা সংকটে বাংলাদেশের প্রতি সমর্থন জানিয়েছে, সম্মেলনে রোহিঙ্গাদের ওপর মিয়ানমার সেনাবাহিনীর নির্যাতনের ব্যাপারে তদন্তের দাবি জানিয়েছে।

সুত্র: বাংলার আমরা

আখাউড়ানিউজ.কমে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, ভিডিও চিত্র, কপিরাইট আইন অনুযায়ী পূর্বানুমতি ছাড়া কোথাও ব্যবহার করা যাবে না।

Development by: webnewsdesign.com

error: Content is protected !!