ব্রেকিং

x

রপ্তানি খাতে সরকারের ব্যাপক সাফল্য

শনিবার, ০৩ মার্চ ২০১৮ | ১০:৪৩ অপরাহ্ণ | 561 বার

রপ্তানি খাতে সরকারের ব্যাপক সাফল্য

রপ্তানি খাত দেশের উন্নয়নের অন্যতম চাবিকাঠি। আর বিগত ৯ বছরে রপ্তানি আয় কয়েকগুণ বৃদ্ধি করে রপ্তানি খাতে সরকার ঈর্ষণীয় সাফল্য অর্জন করে। ২০০৯ থেকে ২০১০ অর্থবছরে রপ্তানি আয় যেখানে ছিল ১৬ হাজার ২০৪ মিলিয়ন ডলার, সরকারের আন্তরিক প্রচেষ্টা ও কার্যকর পদক্ষেপের ফলে ২০১৫ থেকে ২০১৬ অর্থবছরে তা এসে দাড়ায় ৩৪ হাজার ২০৭ দশমিক ১৮ মিলিয়ন ডলারে।


২০১৬ থেকে ২০১৭ অর্থবছরে পণ্যে ১ দশমিক ৬৯ শতাংশ এবং সেবায় ৫ দশমিক ৫৭ অর্থাৎ গড়ে ১ দশমিক ৯৯ শতাংশ রপ্তানি প্রবৃদ্ধি হয়েছে। অতীতের সব রেকর্ড ছাড়িয়ে ২০১৬ থেকে ২০১৭ অর্থবছরে পণ্য রপ্তানি করে ৩ হাজার ৪৮৩ কোটি ৫০ লাখ ডলার আয় করে। সরকারের একাগ্র প্রচেষ্টায় ২০১৫ থেকে ২০১৬ অর্থবছরে রপ্তানিকৃত পণ্যের মধ্যে পোশাক খাতে আয় সর্বাধিক এবং প্রবৃদ্ধির পরিমাণ ১০ দশমিক ১৪ শতাংশ।


সরকারের দক্ষ শ্রম ও কূটনীতিক প্রচেষ্টায় বিগত ২০১৭ সালে জনসংখ্যা রপ্তানিতে বিগত ৪১ বছরের রেকর্ড ভেঙে ১০ লাখেরও অধিক বাংলাদেশীর কর্মসংস্থান হয়েছে। ২০০৯ থেকে ২০১৭ পর্যন্ত কর্মীদের পাঠানো রেমিট্যান্সের পরিমাণ ১ লাখ ১৮ হাজার ৭০ মিলিয়ন ডলার।

জনশক্তি, পণ্য ও সেবা রপ্তানিতে বর্তমান সরকারের অভাবনীয় সাফল্য অতীতের সকল রেকর্ডকে ছাড়িয়ে বাংলাদেশকে উন্নয়নের রোল মডেল হিসেবে তৈরি করতে অগ্রসর ভূমিকা রাখছে।

আখাউড়ানিউজ.কমে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, ভিডিও চিত্র, কপিরাইট আইন অনুযায়ী পূর্বানুমতি ছাড়া কোথাও ব্যবহার করা যাবে না।

Development by: webnewsdesign.com

error: Content is protected !!