ব্রেকিং

x

মার্চেই উৎক্ষেপণ হবে বঙ্গবন্ধু স্যাটেলাইট

শুক্রবার, ২৩ ফেব্রুয়ারি ২০১৮ | ১০:১০ অপরাহ্ণ | 671 বার

মার্চেই উৎক্ষেপণ হবে বঙ্গবন্ধু স্যাটেলাইট

বর্তমান সরকারের প্রধান নির্বাচনী অঙ্গীকার ‘ডিজিটাল বাংলাদেশ’ গড়ার পথে আরো একধাপ এগিয়ে গেল বাংলাদেশ। আগামী মাসেই মহাকাশের পথে পাড়ি জমাচ্ছে দেশের প্রথম যোগাযোগ স্যাটেলাইট ‘বঙ্গবন্ধু ১’। এর উৎক্ষেপণের জন্য সরকার আগামী ১ মার্চ থেকে সারাদেশে মাসব্যাপী কাউন্টডাউন উৎসব শুরু করবে।


এই উৎক্ষেপণের মাধ্যমে বাংলাদেশ স্যাটেলাইট ওনার্স ক্লাবের ৫৭ তম সদস্য হিসেবে আবির্ভাব করবে। বিশ্বের যে দেশগুলোর নিজস্ব স্যাটেলাইট রয়েছে তারাই এই ক্লাবের সদস্য হওয়ার যোগ্যতা অর্জন করে।


ডিজিটাল প্রযুক্তি খাতে বর্তমান সরকারের রয়েছে অসংখ্য সফলতা। মহাকাশের কক্ষপথে নিজস্ব স্যাটেলাইট স্থাপনের আসন্ন এই দিনটিকে জাতির জন্য একটি বড় সফলতা হিসেবে উল্লেখ করেন তথ্য প্রতিমন্ত্রী তারানা হালিম। স্যাটেলাইট উৎক্ষেপণের নির্দিষ্ট দিন সম্পর্কে তারানা হালিম বলেন, স্পেসএক্স থেকে চূড়ান্ত নিশ্চয়তা পাবার পরই আমরা তা জানাবো।

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়ের এই প্রকল্পে উৎক্ষেপণের খরচ ৩ হাজার ২৪৩ কোটি টাকা। এর মধ্যে বাংলাদেশের নিজস্ব তহবিল থেকে সরকার এই প্রকল্পে ১ হাজার ৫৫৫ কোটি টাকা দিয়েছে এবং বাকি টাকা বিদেশি সংস্থার কাছ থেকে ঋণ নেয়া হয়েছে। ফ্রান্সের থ্যালাস এলিনিয়া স্পেসের ফ্যাক্টরিতে তৈরি স্যাটেলাইটটির উৎক্ষেপণ করা হবে ফ্লোরিডা অঙ্গরাজ্যের ক্যানাভেরাল থেকে। গত ডিসেম্বরেই এর উৎক্ষেপণের কথা থাকলেও ফ্লোরিডায় ‘ইরমা’ ঝড়ের কারণে এর তারিখ পিছিয়ে দেয়া হয়। তবে আগামী মার্চের ২৭ থেকে ৩১ তারিখের মধ্যেই এর উৎক্ষেপণ হবে বলে জানা যায়।

উল্লেখ্য, ২০১৫ সালের ২১ অক্টোবর সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণের স্যাটেলাইট সিস্টেম কেনার প্রস্তাব অনুমোদন করে। ওই বছরের ১১ নভেম্বর থ্যালাসের সঙ্গে বিটিআরসির এ সম্পর্কিত চুক্তি করে। এতো অল্প সময়ের মধ্যেই এই স্যাটেলাইটের বাস্তবায়নের ফলে বদলে যাবে প্রযুক্তি খাতে দেশের চিত্র।

আখাউড়ানিউজ.কমে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, ভিডিও চিত্র, কপিরাইট আইন অনুযায়ী পূর্বানুমতি ছাড়া কোথাও ব্যবহার করা যাবে না।

Development by: webnewsdesign.com

error: Content is protected !!