ব্রেকিং

x

মহান মে দিবস পালন করেছে বাংলাদেশ কর্মসংস্থান আন্দোলন

শুক্রবার, ০৪ মে ২০১৮ | ৬:০৪ অপরাহ্ণ | 1239 বার

মহান মে দিবস পালন করেছে বাংলাদেশ কর্মসংস্থান আন্দোলন

বাংলাদেশ কর্মসংস্থান আন্দোলন যথাযোগ্য মর্যাদায় মহান মে দিবস পালন করেছে। দিবসটি উপলক্ষে পহেলা মে সকাল ১০টায় ঢাকা মালিবাগে আলোচনা সভা হয়। বাংলাদেশ কর্মসংস্থান আন্দোলনের সেমিনার হলে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ কর্মসংস্থান আন্দোলনের চেয়ারম্যান মো: দেলোয়ার হোসাইন।


বাংলাদেশ কর্মসংস্থান আন্দোলনের প্রেসিডিয়াম সদস্য সালমা জেসমিন মনির সভাপতিত্বে আলোচনা সভায় বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন সাবেক সংসদ ও রাজনীতি অধ্যায়ন ফোরামের মুখপাত্র অধ্যাপক হুমায়ূন কবীর হিরু, বাংলাদেশ গনতান্ত্রিক দল (বিডিবি) প্রতিষ্ঠাতা চেয়ারম্যান সামছুল আলম চৌধুরী সুরমা, দি ডেইলী ভিশন ও সাপ্তাহিক বহুমত পত্রিকার সম্পাদক অধ্যাপক হারুনুর রশীদ ভূঁইয়া। মূল প্রবন্ধ পাঠ করেন মোঃ শাহ্ নেওয়াজ খান, মহাসচিব, বাংলাদেশ কর্মসংস্থান আন্দোলন, এছাড়াও দলের কেন্দ্রীয় নেতৃবৃন্দ তাদের মূল্যবান বক্তব্য উপস্থাপন করেন।


বাংলাদেশ কর্মসংস্থান আন্দোলনের চেয়ারম্যান মোঃ দেলোয়ার হোসাইন বলেছেন, আগে আমাদেরকে শ্রমিক বানাতে হবে তারপর শ্রমিকের অধিকার রক্ষা করতে হবে। ওয়ার্ল্ড ইকোনোমিক্স ফোরামের তথ্য অনুসারে বর্তমানে বাংলাদেশে প্রায় পাঁচ কোটি বেকার আছে। আগে তাদের কর্মসংস্থান সৃষ্টি করতে হবে। হাজার হাজার ছেলে-মেয়ে আজকে রাস্তায় রাস্তায় বেকার অবস্থায় ঘুরছে তাদেরকে নিয়ে আগে চিন্তা করতে হবে। বেকারত্বের অভিশাপে অভিশপ্ত হয়ে ছেলে-মেয়েরা আজকে অপরাধের পথে পা দিচ্ছে।

তিনি আরো বলেছেন, দেশে জঙ্গিবাদের সৃষ্ঠি হচ্ছে, তাদেরকে অপরাধ জগৎ থেকে ফিরিয়ে এনে সমাজ তথা দেশ জাতিকে অভিশাপের হাত থেকে মুক্ত করতে হবে। বাংলাদেশ কর্মসংস্থান আন্দোলন সেই লক্ষে কাজ করছে, তিনি সমাজের সকল স্তরের মানুষকে আহবান জানাচ্ছেন আমরা যে যেই জায়গায় আছি সেখান থেকে কমপক্ষে নিজের পরিচিত একজন বেকার ভাই-বোনকে যেন কর্মসংস্থানের ব্যবস্থা করি।

সাবেক সংসদ ও রাজনীতি অধ্যায়ন ফোরামের মুখপাত্র অধ্যাপক হুমায়ূন কবীর হিরু বলেন শ্রমিকের ঘাম শুখানোর আগে তার মুজুরি পরিশোধ করতে হয়। এরশাদ সরকার আমলে ১৯৮৭ সালে স্কপ এর সাথে সরকারের পাঁচ দফা দাবির চুক্তি স্বাক্ষরিত হয়েছিল, কিন্তু আজ পর্যন্ত কোন সরকার সেই বেপারে কর্ণপাত করেননি।

তিনি আরও বলেন অধিকার প্রতিষ্ঠার লক্ষ্যে শ্রমিক কর্মচারী ক্ষেতমজুর সহ সকল শ্রমিকদের ঐক্যবদ্ধ হয়ে কাজ করতে হবে। বাংলাদেশ গনতান্ত্রিক দল (বিডিবি) প্রতিষ্ঠাতা চেয়ারম্যান, সামছুল আলম চৌধুরী সুরমা বলেন দেশে আজকে শ্রমিকের সঠিক মূল্যায়ণ নেই, দেশে পর্যাপ্ত কর্মসংস্থান নেই। আগে আামাদের কর্মসংস্থানের ব্যবস্থা করতে হবে।

দি ডেইলী ভিশন ও সাপ্তাহিক বহুমত পত্রিকার সম্পাদক, অধ্যাপক হারুনুর রশীদ ভঁইয়া বলেন শ্রমিকের মর্যাদা রক্ষায় মালিক শ্রমিক সবাইকে একসাথে কাজ করতে হবে।

দলের মহাসচিব মোঃ শাহ্ নেওয়াজ খান বলেন “মহান মে দিবস ২০১৮ এর অঙ্গীকার বিশ্ব হবে সকল কর্মী জনতার, বেকারত্ব মাদক পারিবারিক সামাজিক নৈরাজ্য দালাল মুক্ত দেশ গড়বো এবার”।

ddddddddd

এছাড়াও বক্তব্য রাখেন-দলের যুগ্মমহাসচিব মোঃ খোরশেদ আলম, মোঃ নজরুল ইসলাম, মুক্তিযোদ্ধা বিষয়ক সম্পাদক মোঃ বাসির মিয়া, জয়পুরহাট জেলার সভাপতি- মোঃ তাজ উদ্দীন, পটুয়াখালির সভাপতি- মোঃ হাবিবুর রহমান, কুষ্টিয়া জেলার সভাপতি- মোঃ সাজেদুল ইসলাম প্রমুখ।

আখাউড়ানিউজ.কমে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, ভিডিও চিত্র, কপিরাইট আইন অনুযায়ী পূর্বানুমতি ছাড়া কোথাও ব্যবহার করা যাবে না।

Development by: webnewsdesign.com

error: Content is protected !!