ব্রেকিং

x

ভিক্ষুৃক ওরা, জানেন না দিন

রবিবার, ১০ মে ২০২০ | ৬:৪৭ অপরাহ্ণ | 331 বার

ভিক্ষুৃক ওরা, জানেন না দিন

প্রশ্ন শুনে মুখ চাওয়াচাওয়ি করছিলেন সাজেদা বেগম,  মিনু আক্তার আর বকুল বেগমরা। ‘ মা দিবস’ কথাটা ওরা এর আগে শুনেছেন বলে মনে হল না। আখাউড়া পৌর শহরের অনেক দিনের বসিন্দা। রেলস্টেশন আর বাজার তাদের পৃথিবী। ভিক্ষা দেওয়া মানুষগুলো তাদের নিকট মহান ব্যক্তিত্ব। স্টেশন আর বাজার কর্তৃপক্ষ তাদের অঘোষিত অভিভাবক।


কয়েক বছর আগে স্ট্রোকে আক্রান্ত হন ৬৫ বছর বয়সী বকুল বেগম। সারা শরীর নিস্তেজ হয়েগেছে তার। থাকেন কলেজপাড়া কন্যার বাসায়। আগে শহরে কলা বিক্রয় করে দিনযাপন করতেন কিন্তু অসুস্থ্যতার জন্য আর পারছেন না। বর্তমানে দরিদ্র কন্যার পক্ষে তার ভরণপোষণ ও চিকিৎসা খরচাদি দেয়া সম্ভব নয় বলে ভিক্ষা করছেন।


স্বামী পরিত্যাক্ত ৬০ বছর বয়সী সাজেদা বেগম কাটা কাটা স্বরে বললেন,   “ আমি সেই দিনটাই মনে রাখি যে দিন অনেক ভিড় হয় স্টেশন আর বাজারে, অনেক বেশি ভিক্ষা পাই।

তিনি আরো বলেন, বর্তমানে করোনা ভাইরাসের কারণে স্টেশন আর বাজারে ভীড় নেই, মানুষ নেই। ভিক্ষা দেয়ার মত কোন লোক নেই। করোনায় চরম দুর্ভোগের মধ্যে পড়েছেন ভিক্ষুকরা, অধিকাংশের ভোটার আইডি কার্ড না থাকায় সরকারী সহায়তাও মিলছে না তাদের।তাই বাধ্য হয়ে ভিক্ষা করতে বাজারে এসেছেন। তিনি রেল স্টেশনে থাকেন। আসল বাড়ি নেত্রকোনা জেলায়।

এদিকে স্বামীর কর্ম না থাকায় করোনায় সন্তান কোলে নিয়ে ভিক্ষা করতে বাজারে ঘুরছেন  মিনু আক্তার। মসজিদপাড়া ভাড়া বাসায় থাকেন তিনি। ঘরভাড়া ও পেটের ভাত জোগার করতে বাজারে ঘুরে বেড়াচ্ছেন কিন্তু মানুষ সমাগম কম থাকায় তেমন ভিক্ষাও মিলছে না। এক সন্তান কোলে আর অন্য সন্তানকে নিয়ে প্রচন্ড গরমে ঘুরলেও তার মধ্যে কোন ক্লান্তি চোখে পড়েনি, মুখে হাসি লেগেই আছে।

করোনায় এইসব ভিক্ষুকদের দূরবস্থার কথা নিয়ে বিস্তর চর্চা হয়। বিনা পয়সায় চিকিৎসার কথা বলা হয়  কিন্তু তারা অন্তরালেই থেকে যায়। করোনায় তাদের জন্য বরাদ্ধকৃত সরকারি সহায়তা দূরের কথা, দু’বেলা খাওয়াও জোটছে না। অসুখ-বিসুখে ভরসা শুধু আল্লাহ।  ভাগ্যক্রমে মাঝে মধ্যে স্বাস্থ্য কমপ্লেক্স গেলে কিছু প্যারাসিটামল জুটে কপালে।

আখাউড়ানিউজ.কমে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, ভিডিও চিত্র, কপিরাইট আইন অনুযায়ী পূর্বানুমতি ছাড়া কোথাও ব্যবহার করা যাবে না।

Development by: webnewsdesign.com

error: Content is protected !!