ব্রেকিং

x

শত শত বাংলাদেশী যাত্রীকে ভারত থেকে ফেরত পাঠানো হচ্ছে।

ভারতের আকস্মিক সীদ্ধান্তে আখাউড়া স্থলবন্দরে বাংলাদেশী যাত্রীদের চরম দুর্ভোগ

শুক্রবার, ২২ জুন ২০১৮ | ১০:২৭ অপরাহ্ণ | 2801 বার

ভারতের আকস্মিক সীদ্ধান্তে আখাউড়া স্থলবন্দরে বাংলাদেশী যাত্রীদের চরম দুর্ভোগ

ভারতের আকস্মিক সীদ্ধান্তে আখাউড়া স্থলবন্দরে বাংলাদেশী যাত্রীরা চরম দুর্ভোগের মধ্যে পড়েছে। মাল্টিপোল ভিসায় প্রত্যেক বার ভারত ভ্রমনে ডলার এন্ডোর্সের শর্ত জুড়ে দিয়ে গত তিনদিন ধরে শত শত বাংলাদেশী যাত্রীকে ভারত ইমিগ্রেশন থেকে ফেরত পাঠানো হচ্ছে। স্টেট ব্যাংক অফ ইন্ডিয়ার ক্রেডিট কার্ড, ব্যাংক স্টেটমেন্ট, নগদ ডলার কিংবা ভিসায় সংযুক্ত ডলার এন্ডোর্সও গ্রহন করছে না ভারতীয় ইমিগ্রেশন। তাৎক্ষনিক আখাউড়ায় ডলার এন্ডোর্সের সুযোগ না থাকায় যাত্রীদের মধ্যে ক্ষোভের সৃষ্টি হয়েছে। আজ শুক্রবার সরেজমিন খোজ খবর নেয়ার সময় যাত্রীদের সাথে কথা বলে এই তথ্য জানাগেছে।


আখাউড়া স্থলবন্দর দিয়ে ভারতে প্রবেশের পর ভারত ইমিগ্রেশন ও কাষ্টমস বাংলাদেশে ফেরত পাঠিয়েছে চট্টগ্রামের খুলসির ব্যবসায়ী শাহজাহান (৪০), সিলেটের মোয়াজ্জেম হোসেন বিশ্বাস (৪২), ব্রাহ্মণবাড়িয়ার অমল বিশ্বাস (৪৬), আখাউড়ার জয় রায় (৩৮), হোসেন মোল্লা (৩০)সহ অন্তত ৫০জন যাত্রীকে।


খোজ নেয়ার সময় তারা সাংবাদিকদের জানায়, মাল্টিপোল ভিসা দেয়ার সময় ভারতের ভিসা অফিস ডলার এন্ডোর্স, ব্যাংক স্টেটমেন্ট অথবা স্টেট ব্যাংক অফ ইন্ডিয়ার ক্রেডিট কার্ড নিয়েছে। এ দিয়েই তারা ভারত ভ্রমন করছে নিয়মিত কিন্তু আজ শুক্রবার বাংলাদেশের আখাউড়া স্থলবন্দর অতিক্রম করে ভারতীয় ইমিগ্রেশনে গেলে নতুন ডলার এন্ডোর্স চাইছে। নতুন ডলার এন্ডোর্স কপি দিতে না পারায় তাদের বাংলাদেশে ফেরত পাঠানো হয়। চট্টগ্রাম খুলশির শাহজাহান স্টেট ব্যাংক অফ ইন্ডিয়ার ক্রেডিট দেখায় তাতেও কাজ হয়নি। তাকেও ফেরত পাঠায়। ভারতের আকস্মিক এই সীদ্ধান্তে ফেরত আসা যাত্রীদের মধ্যে ক্ষোভের সৃষ্টি হয়েছে।

এ ব্যাপারে আখাউড়া স্থলবন্দর ইমিগ্রেশন ইনচার্জ পিয়ার হোসেন জানান, মাল্টিপোল ভিসায় যতবার ভারত ভ্রমন করবে তত বার ডলার এন্ডোর্স করে নিয়ে যেতে হবে এমন নিয়ম চালু করেছে ভারত ইমিগ্রেশন। গত বুধবার আকষ্মিক এই সীদ্ধান্তে বাংলাদেশী যাত্রীরা চরম দুর্ভোগের মধ্যে পড়েছে।

তিনি আরো বলেছেন, ভারত ত্রিপুরাস্থ হাইকমিশনসহ উর্দ্ধতন কর্তৃপক্ষকে বিষয়টি অবগত করেছেন।

কাষ্টমস কর্মকর্তা শ্যামল রায় জানায়, কুমিল্লা, ঢাকা ও চট্টগ্রাম ছাড়া কাছাকাছি কোথাও ডলার এন্ডোর্সের ব্যবস্থা না থাকায় ফেরত পাঠানো যাত্রীরা হয়রানীর মুখে পড়েছে।

তিনি আরো বলেছেন, আখাউড়া স্থলবন্দর দিয়ে প্রতিদিন শত শত যাত্রী ভারত ভ্রমন করছে, ভারত ভিসা অফিসের শর্ত অনুযায়ী ভিসায় সংযুক্ত ডলার এন্ডোর্স কপি ও নগদ ডলার নিয়েই ভ্রমন করছে বাংলাদেশীরা। অথচ ভারতীয়রা ডলার আনছে না।

এ ব্যাপারে আখাউড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ শামছুজ্জামান বলেছেন, বিষয়টি উর্দ্ধতন কর্তৃপক্ষকে জানানো হবে।

আখাউড়ানিউজ.কমে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, ভিডিও চিত্র, কপিরাইট আইন অনুযায়ী পূর্বানুমতি ছাড়া কোথাও ব্যবহার করা যাবে না।

Development by: webnewsdesign.com

error: Content is protected !!