ব্রেকিং

x

ব্রাহ্মণবাড়িয়ায় চিকিৎসকদের সুরক্ষায় ছাত্রলীগের ‘ডক্টরস সেফটি চেম্বারে’

শুক্রবার, ০৮ মে ২০২০ | ৫:১৪ অপরাহ্ণ | 236 বার

ব্রাহ্মণবাড়িয়ায় চিকিৎসকদের সুরক্ষায় ছাত্রলীগের ‘ডক্টরস সেফটি চেম্বারে’

এবার চিকিৎসকদের সুরক্ষায় নজর দিয়েছে ব্রাহ্মণবাড়িয়া জেলা ছাত্রলীগ। ব্যতিক্রম উদ্যোগ হিসেবে ‘ডক্টরস সেফটি চেম্বার’ করে দিয়েছেন তাঁরা, যেটাতে বসে হাসপাতালে আগত রোগীদের সেবা দিতে পারবেন চিকিৎসকরা। এতে চিকিৎসকদের সুরক্ষা হবে। ব্রাহ্মণবাড়িয়া জেলা সদর হাসপাতালের ওই চেম্বারে আগামী রবিবার থেকে রোগী দেখা শুরু করবে।


করোনা পরিস্থিতি ব্রাহ্মণবাড়িয়ার সর্বত্র ছাত্রলীগের বিভিন্ন উদ্যোগ প্রশংসা পায়। কর্মহীনদের পাশে দাঁড়ানো থেকে শুরু করে সচেতনতা সৃষ্টি, অসহায় কৃষকের ধান কেটে দেয়ার কাজ করে জেলা ও উপজেলা পর্যায়ের ছাত্রলীগ নেতা-কর্মীরা।


ছাত্রলীগ সূত্রে জানা গেছে, স্বচ্ছ কাঁচ এবং স্টিল দিয়ে ডক্টরস সেফটি চেম্বারটি তৈরি করা হয়েছে। চিকিৎসক ও রোগীদের কথোপকথনের জন্য চেম্বারের ভেতরে এবং রাইরে পৃথক দুটি মাইক্রোফোন সংযুক্ত করা হয়েছে। কোনো রোগীকে স্পর্শ করার প্রয়োজন হলে কাঁচের ভেতর দিয়ে গ্লাভসও লাগানো হয়েছে। এছাড়াও চেম্বারের ভেতরে চিকিৎসকদের বিশ্রমের জন্য বেঞ্চও রাখা হয়েছে। এটি তৈরি করতে সময় লেগেছে সাতদিন। এ কাজে ছাত্রলীগকে পৃষ্ঠপোষকতা করেছেন ব্রাহ্মণবাড়িয়া-৩ (সদর ও বিজয়নগর) আসনের সংসদ সদস্য র.আ.ম উবায়দুল মোকতাদির চৌধুরী। চেম্বারটি তৈরিতে খরচ হয়েছে এক লাখ টাকা। সাংসদ মোকতাদির চৌধুরী এবং ছাত্রলীগ নেতারা এই অর্থের জোগান দিয়েছেন।

জেলা ছাত্রলীগের সভাপতি রবিউল হোসেন রুবেল জানান, চিকিৎসকরা স্বাস্থ্য সেবা দিচ্ছেন বিধায় তাঁদের সুরক্ষার বিষয়টিও ভাবা প্রয়োজন। অনেক সময় রোগী তথ্য গোপন করেন বলে চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীরা করোনাভাইরাসে আক্রান্ত হচ্ছেন। সে বিষয়টি মাথায় রেখেই এ চেম্বার করে দেয়া হয়েছে।

২৫০ শয্যা বিশিষ্ট জেলা সদর হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. মো. শওকত হোসেন বলেন, ‘আমরা জানি না কে করোনাভাইরাসে আক্রান্ত রোগী বা কে আক্রান্ত নন। সেক্ষত্রে চিকিৎসকদের সুরক্ষার জন্য এই চেম্বারটি কার্যকরী ভূমিকা রাখবে। ’এ চেম্বারের মাধ্যমে চিকিৎসকরা নিরপাত্তা বজায় রেখে রোগীদের সাথে কথা বলতে পারবেন, সেবা দিতে পারবেন’।

প্রসঙ্গত, বৃহস্পতিবার সর্বশেষ পাওয়া ফলাফল অনুযায়ি ব্রাহ্মণবাড়িয়ায় চিকিৎসক, স্বাস্থ্যকর্মী ও প্রবাসীসহ ৫৮ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। এদের মধ্যে মারা গেছেন দুইজন। আর সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ২৮ জন। বাকিরা আইসোলেশনে রয়েছেন।

আখাউড়ানিউজ.কমে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, ভিডিও চিত্র, কপিরাইট আইন অনুযায়ী পূর্বানুমতি ছাড়া কোথাও ব্যবহার করা যাবে না।

Development by: webnewsdesign.com

error: Content is protected !!