ব্রেকিং

x

বিদেশি শ্রমিক কমাবে সৌদি আরব

বৃহস্পতিবার, ২৫ জানুয়ারি ২০১৮ | ১০:৫৪ অপরাহ্ণ | 499 বার

বিদেশি শ্রমিক কমাবে সৌদি আরব

সৌদি আরব বিদেশি শ্রমিকের ওপর নির্ভরতা কমিয়ে আনবে বলে জানিয়েছেন দেশটির অর্থনীতি ও পরিকল্পনামন্ত্রী মোহাম্মদ আলী-তুওয়াইজিরি। সৌদি আরবের ইংরেজি দৈনিক আল-আরাবিয়াকে দেয়া এক সাক্ষাৎকারে তিনি এ তথ্য জানান। খবর মিডল ইস্ট মনিটরের।
মন্ত্রী জানান, তার মন্ত্রণালয়ের অন্যতম অগ্রাধিকারমূলক কাজ হচ্ছে বিদেশি শ্রমিকের ওপর থেকে নির্ভরতা কমিয়ে আনা। সৌদি আরবের ভিশন-২০৩০ এর প্রকল্প ও কর্মসূচি বাস্তবায়নে দেশটির নারী ও পুরুষরাই সক্ষম বলেও তিনি মন্তব্য করেন।


দেশটির সাধারণ পরিসংখ্যান কর্তৃপক্ষের তথ্য বলছে, গত বছরের তৃতীয়ার্ধে সৌদি আরবের সরকারি ও বেসরকারি খাতে বিদেশি শ্রমিকের সংখ্যা এক কোটি ৬৯ লাখে পৌঁছেছে। একই বছরের দ্বিতীয়ার্ধে এই শ্রমিকের সংখ্যা ছিল এক কোটি ৭৯ লাখ।


সৌদি আরবে বর্তমানে বেকারত্বের হার ১২ দশমিক ৮ শতাংশে পৌঁছেছে। বেকারত্ব কমিয়ে আনতে ইতোমধ্যে দেশটির ইন্স্যুরেন্স, যোগাযোগ ও পরিবহনসহ প্রধান প্রধান কিছু খাতে নাগরিকদের প্রাধান্য দিচ্ছে সৌদি সরকার।

সৌদি আরবের বেকারত্বের হার সম্পর্কে তিনি বলেন, ‘আগামী কয়েক বছরের মধ্যে এই বেকারত্বের হার সাত শতাংশে কমিয়ে আনতে চায় সৌদি; যাতে পড়াশোনা শেষ করা সৌদি নাগরিকরা প্রত্যেক বছর শ্রমবাজারে প্রবেশ করতে পারে।’

চলতি বছর দেশটির অর্থনৈতিক প্রবৃদ্ধি ১ দশমিক ৬ শতাংশে পৌঁছাতে পারে বলে অনুমান করেছে সৌদি আর্থিক কর্তৃপক্ষ (এসএমএ)। তবে সৌদি এই মন্ত্রী বলেছেন, আমাদের গভীর পর্যবেক্ষণ আছে, আর্থিক কর্তৃপক্ষের অনুমানের চেয়েও আমাদের প্রবৃদ্ধি আরো বেশি হবে। তিনি বলেন, আড়াই শতাংশ থেকে ৩ শতাংশের মাঝে প্রবৃদ্ধি ধরে রাখাই আমাদের লক্ষ্য। সুত্র: যুগান্তর

আখাউড়ানিউজ.কমে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, ভিডিও চিত্র, কপিরাইট আইন অনুযায়ী পূর্বানুমতি ছাড়া কোথাও ব্যবহার করা যাবে না।

Development by: webnewsdesign.com

error: Content is protected !!