ব্রেকিং

x

বাংলাদেশে বিচার বিভাগের জন্য আলাদা সচিবালয় গঠন অবাস্তব

রবিবার, ০৭ জানুয়ারি ২০১৮ | ৬:৪১ অপরাহ্ণ | 507 বার

বাংলাদেশে বিচার বিভাগের জন্য আলাদা সচিবালয় গঠন অবাস্তব
আইনমন্ত্রী আনিসুল হক

মাসদার হোসেন মামলার রায়ের ১২ দফা নির্দেশনায় বিচার বিভাগের জন্য আলাদা সচিবালয় করার বিষয়ে আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, “পৃথিবীর কোনো গণতান্ত্রিক কিংবা অগণতান্ত্রিক দেশে বিচার বিভাগের আলাদা সচিবালয় নেই।”


আজ রবিবার বিচার প্রশাসন প্রশিক্ষণ ইনস্টিটিউট মিলনায়তনে জেলা ও দায়রা জজ এবং সমপর্যায়ের বিচার বিভাগীয় কর্মকর্তাদের ২১তম জুডিশিয়াল অ্যাডমিনিস্ট্রেশন ট্রেনিং কোর্সের উদ্বোধনী অনুষ্ঠান শেষে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে আইনমন্ত্রী এ কথা বলেন।


মন্ত্রী আরো বলেন, “জাতিসংঘভুক্ত ১৯৩টি দেশের বিচার বিভাগেরও কোনো আলাদা সচিবালয় নেই। ফলে বর্তমান প্রেক্ষাপটে বাংলাদেশে বিচার বিভাগের জন্য আলাদা সচিবালয় গঠন অবাস্তব ধারণা।”

এ ছাড়াও ষোড়শ সংশোধনী বাতিলের রায় পুনর্বিবেচনার আবেদন প্রসঙ্গে আনিসুল হক বলেন, “রাষ্ট্রপক্ষ যে রিভিউ আবেদন করেছে তার দ্রুত নিষ্পত্তি হবে তা অনেকের মত আমিও চাই।”

মাসদার হোসেন মামলার চূড়ান্ত শুনানি শেষে ১৯৯৯ সালের ২ ডিসেম্বর সুপ্রিম কোর্টের আপিল বিভাগ সরকারের নির্বাহী বিভাগ থেকে বিচার বিভাগকে আলাদা করতে ঐতিহাসিক এক রায় প্রদান করে। ওই রায়ের পর ২০০৭ সালের ১ নভেম্বর নির্বাহী বিভাগ থেকে আলাদা হয়ে বিচার বিভাগের কার্যক্রম শুরু হলেও গত এগারো বছরে বিচার বিভাগের জন্য আলাদা সচিবালয় প্রতিষ্ঠা হয়নি। সূত্র-কালের কন্ঠ

আখাউড়ানিউজ.কমে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, ভিডিও চিত্র, কপিরাইট আইন অনুযায়ী পূর্বানুমতি ছাড়া কোথাও ব্যবহার করা যাবে না।

Development by: webnewsdesign.com

error: Content is protected !!