ব্রেকিং

x

নির্মিত হচ্ছে ভাসমান এলএনজি টার্মিনাল

শনিবার, ০৩ মার্চ ২০১৮ | ১০:৪৫ অপরাহ্ণ | 542 বার

নির্মিত হচ্ছে ভাসমান এলএনজি টার্মিনাল

বর্তমান আওয়ামী লীগ সরকার দেশকে নিয়ে গিয়েছে উন্নতির চরম শিখরে। আওয়ামী লীগ সরকারের এই উন্নতির ধারা অব্যাহত রাখতে এবার মহেশখালীতে নির্মিত হচ্ছে ভাসমান এলএনজি টার্মিনাল । দেশের ক্রমবর্ধমান গ্যাসের চাহিদা বৃদ্ধিকে সামনে রেখেই এই পদক্ষেপ নিয়েছে সরকার। আইএফসি ছাড়াও জাইকা, সিডিসি, ডিইজি এবং এফএমও এই প্রকল্পে অর্থের যোগান দিচ্ছে।


প্রকল্পে খরচ হবে ১৭৯.৫০ মিলিয়ন ডলার, যার মধ্যে নিজস্ব অর্থায়ন ৫৩.৮ মিলিয়ন ডলার এবং ঋণ ১২৫.৭ মিলিয়ন ডলার। আর এরই মধ্যে কাতার এর সাথে এলএনজি সরবরাহ বিষয়ক চুক্তি সই করেছে সরকার। সরকার ২০১৮ সালের মধ্যে টার্মিনাল থেকে গ্যাস জাতীয় গ্রিডে সরবরাহ করা সম্ভব হবে বলে আশা করছে। প্রায় ১ লাখ ৩৮ হাজার ঘনমিটার এলএনজি ধারণ ক্ষমতার এই টার্মিনাল থেকে দৈনিক ৫০০ মিলিয়ন ঘনফুট গ্যাস সরবরাহ করা যাবে। টার্মিনাল নির্মাণ ও অন্যান্য যাবতীয় খরচ হিসেবে এক্সিলারেট এনার্জিকে প্রতি হাজার ঘনফুট গ্যাসের জন্য ৪৯ সেন্ট করে দিতে হবে।


উক্ত প্রকল্পের উদ্দেশ্যে প্রধানমন্ত্রীর জ্বালানি উপদেষ্টা ড. তৌফিক ই-ইলাহি চৌধুরী বলেন, “বাংলাদেশে এই প্রথম এলএনজির ব্যবহার হতে যাচ্ছে। যুক্তরাষ্ট্রের কোম্পানিগুলোও আমাদের দেশে বিনিয়োগ শুরু করেছে। আশা করছি আরও বিদেশি কোম্পানি এদেশে বিনিয়োগ করবে। “

প্রকৃতপক্ষে, দেশের জ্বালানি খাতকে সমৃদ্ধ করে এই ধরণের পদক্ষেপ বাংলাদেশকে উন্নত দেশের পর্যায়ে নিয়ে যেতে অনন্য ভূমিকা রাখবে ।

আখাউড়ানিউজ.কমে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, ভিডিও চিত্র, কপিরাইট আইন অনুযায়ী পূর্বানুমতি ছাড়া কোথাও ব্যবহার করা যাবে না।

Development by: webnewsdesign.com

error: Content is protected !!