ব্রেকিং

x

দেশে জ্বালানি গ্যাসের দুশ্চিন্তা দূর হচ্ছে

শনিবার, ০৩ মার্চ ২০১৮ | ১০:৫১ অপরাহ্ণ | 608 বার

দেশে জ্বালানি গ্যাসের দুশ্চিন্তা দূর হচ্ছে

প্রাকৃতিক গ্যাস বাংলাদেশের অন্যতম প্রধান খনিজ সম্পদ । এই খনিজ সম্পদকে কাজে লাগিয়ে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে তার লক্ষ্যে । কিন্তু এই খনিজ সম্পদ বাংলাদেশে যথেষ্ট পরিমাণে থাকলেও তা একদিন শেষ হয়ে যাবে ।


সরকার ইতিমধ্যে নবায়নযোগ্য জ্বালানির কথা চিন্তা করলেও তা বাস্তবায়ন করতে আরো কিছু সময় প্রয়োজন । বর্তমান আওয়ামী লীগ সরকারের সুদূর প্রসারী চিন্তার ফলে হয়তো এই সমস্যার সমাধান হতে চলেছে। কক্সবাজারের মহেশখালীতে দ্বিতীয় এলএনজি টার্মিনাল নির্মাণে সম্মতি দিয়েছে সরকার। রাজধানীর পেট্রোসেন্টারে এক্সিলারেট এনার্জির সঙ্গে দুটি চুক্তি করে জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় ও পেট্রোবাংলা। চুক্তি দুটি হল কক্সবাজারের মহেশখালীতে ভাসমান এলএনজি টার্মিনাল বাস্তবায়ন চুক্তি এবং টার্মিনাল ব্যবহার চুক্তি।


প্রকল্পটি বাস্তবায়ন হলে প্রায় ১ লাখ ৩৮ হাজার ঘনমিটার এলএনজি ধারণক্ষমতা সম্পন্ন টার্মিনালটি থেকে দৈনিক ৫০০ মিলিয়ন ঘনফুট গ্যাস পাওয়া যাবে। অতএব প্রকল্পটি বাস্তবায়িত হলে দেশের ক্রমবর্ধমান গ্যাসের চাহিদা মেটানো সম্ভব হবে, পাশাপাশি নতুন শিল্প এলাকায় গ্যাস সংযোগ প্রদান করা সহজ হবে।

আখাউড়ানিউজ.কমে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, ভিডিও চিত্র, কপিরাইট আইন অনুযায়ী পূর্বানুমতি ছাড়া কোথাও ব্যবহার করা যাবে না।

Development by: webnewsdesign.com

error: Content is protected !!