ব্রেকিং

x

বিজেপি জোটের ৪৩, বামফ্রন্টের ১৬ আসন

ত্রিপুরায় শূন্য থেকে একেবারে সিংহাসনে বিজেপি

রবিবার, ০৪ মার্চ ২০১৮ | ২:৩০ অপরাহ্ণ | 1134 বার

ত্রিপুরায় শূন্য থেকে একেবারে সিংহাসনে বিজেপি

শূন্য থেকে একেবারে সিংহাসনে! গেরুয়া ঝড়় তুলে বাম-শাসিত ত্রিপুরার দখল নিল বিজেপি। যে রাজ্যে পাঁচ বছর আগের বিধানসভা এবং তিন বছর আগের লোকসভা ভোটেও তাদের ঝুলিতে বলার মতো কোনও ভোটই ছিল না, সেখানে বিজেপি-আইপিএফটি জোট ক্ষমতায় এল দুই-তৃতীয়াংশেরও বেশি আসন পেয়ে! ত্রিপুরার সাফল্যে উচ্ছ্বসিত বিজেপি-র সর্বভারতীয় সভাপতি অমিত শাহ মন্তব্য করেছেন, ‘‘লেফ্‌ট ইজ নট রাইট ইন ইন্ডিয়া!’’


ত্রিপুরা বিধানসভা ভোটের সম্পূর্ণ ফলাফল অব্শ্য শনিবার রাত পর্যন্ত সরকারি ভাবে ঘোষণা হয়নি। ভোটের দিনের মতোই গণনাতেও সেই ঝুলে রয়েছে কিছু অনিশ্চয়তা! নির্বাচন কমিশনের হিসেবে, রাজ্যের ৫৯টি কেন্দ্রের মধ্যে ৩৩টিতে জয়ী হয়েছে বিজেপি। তাদের জোটসঙ্গী আইপিএফটি জিতেছে ৮টি আসন। আর বামফ্রন্ট দখলে রাখতে পেরেছে ১৩টি আসন। এর সঙ্গে এগিয়ে থাকা কেন্দ্রগুলির তালিকা যোগ করলে বিজেপি জোট ৪৩ এবং বামফ্রন্ট ১৬টি আসন জয়ের দাবিদার। মুখ্যমন্ত্রী মানিক সরকারের কেন্দ্র ধনপুরের গণনা দীর্ঘক্ষণ বন্ধ থেকেছে বিজেপি-র আপত্তিতে।


image (6)

দুই প্রতিপক্ষ শিবিরের হিসেব বলছে, বিজেপি পেয়েছে ৪৩% ভোট। আইপিএফটি-র প্রাপ্তি ৭.৩% ভোট। আর বামেদের ভোট গত বারের ৫২% থেকে কমে এখনও পর্যন্ত ৪২.৬%-এ দাঁড়়িয়েছে। কংগ্রেস এবং তৃণমূলের ভোটপ্রাপ্তির হার নেহাতই নগণ্য। বেশির ভাগ আসনে তাদের জামানত খোয়াতে হয়েছে। বাম-বিরোধী ভোটের প্রায় পুরোটাই নিজেদের দিকে টেনে অভাবনীয় সাফল্য ঘরে তুলেছে বিজেপি! গত বিধানসভা ভোটের নিরিখে ধরলে তাদের অনুকূলে ‘স্যুইং’ হয়েছে ৪০%-এরও বেশি! ঠিক যেমন ইঙ্গিত দিয়েছিল সি ভোটার-এবিপি আনন্দের বুথফেরত সমীক্ষা!

কী ভাবে হল এমন বাজিমাত? বিজেপি-র রাজ্য সভাপতি এবং মুখ্যমন্ত্রী পদের দাবিদার বিপ্লব দেবের মতে, ‘‘ত্রিপুরার মানুষ উন্নয়ন চেয়েছিলেন। তাঁদের মনে হয়েছিল, নরেন্দ্র মোদীর নেতৃত্বে বিজেপিই স্থিতিশীল এবং উন্নয়নমুখী সরকার দিতে পারে। তাই তাঁরা ঐতিহাসিক রায় দিয়েছেন।’’ নতুন ত্রিপুরা গড়়তে বামেদেরও সাহায্য প্রার্থনা করেছেন বিপ্লব।

দীর্ঘ ২৫ বছরের বাম শাসনে রাজ্যে প্রতিষ্ঠান-বিরোধিতার মনোভাব যতটা ছিল, তার সঙ্গেই গত তিন বছরে নিবিড়় সাংগঠনিক পরিশ্রম যোগ করে হাওয়াকে ঝড়়ে পরিণত করেছেন বিজেপি নেতৃত্ব! এর আগে কোনও ভোটে বামেদের ধাক্কা খাওয়ার ইঙ্গিত না থাকলেও বিধানসভায় এসে হঠাৎই বাম দুর্গ একেবারে ধরাশায়ী! বিজেপি নেতারা বলছেন, তরুণ ভোটারদের সঙ্গে যোগসূত্র গড়়তে পেরেছে তাঁদের সংগঠন। সেই সঙ্গে আইপিএফটি-র সঙ্গে জোট উপজাতিদের বড়় অংশের আবেগকে টানতে পেরেছে।

সিপিএমের সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি অবশ্য ত্রিপুরার ফলকে অর্থ ও পেশিবলের জয় বলেই মনে করছেন। দলের রাজ্য সম্পাদক বিজন ধর স্বভাবসিদ্ধ ভঙ্গিতে বলেছেন, ‘‘অপ্রত্যাশিত এই বিপর্যয় মেনে নিয়েই আমরা কারণ পর্যালোচনা করব।’’

রাজ্যে ২৫ বছরের মহীরূহ পতনের অনিবার্য অভিঘাতে বিকেল থেকেই নানা প্রান্তে ভাঙা পড়়তে শুরু করেছে সিপিএমের কিছু কার্যালয়। সোনামুড়়ার গণনা-কেন্দ্রের মধ্যেই সরকারি আধিকারিকদের হুমকি দেওয়া হয়েছে ‘দেখে নেওয়া’র। শান্তি বজায় রাখার জন্য বিজেপি কর্মী-সমর্থকদের প্রতি দলের সভাপতি বিপ্লবের আবেদন কতটা ফলপ্রসূ হয়, তার পরীক্ষা শুরু হয়ে গিয়েছে রাত থেকেই!

একনজরে  ত্রিপুরা বিধানসভা নির্বাচন-২০১৮ এর ফলাফল

১)সীমনা:-বিজেপি(বিশ্বকেতু দেব্বর্মা-১৫৯৭৭)। ২)মোহনপুর:-বিজেপি(রতনলাল নাথ-২২৫১৬)। ৩)বামুটিয়া:-বিজেপি(কৃষ্ণধন দাস-২০০১৪)। ৪)বড়জলা:- বিজেপি(দিলীপ কুমার দাস -২২০৫২) ৫)খয়েরপুর:- বিজেপি(রতন চক্রবর্তী -২৫৪৯৬) ৬)আগরতলা:-বিজেপি (সুদীপ রায় বর্মণ-২৫২৩৪) ৭)রামনগর:- বিজেপি(সুরজিত দত্ত -২১০৯২) ৮)টাউন বরদোয়ালী:-বিজেপি (আসিস কুমার সাহা -২৪২৯৩) ৯)বনমালীপুর:-বিজেপি (বিপ্লব কুমার দেব-২১৭৫৫) ১০)মজলিশপুর:-বিজেপি ( সুশান্ত চৌধুরী -২৩২৪৯) ১১)মান্দাই:-আই.পি.এফ.টি (ধীরেন্দ্র দেব্বর্মা-২১৩৮১) ১২)টাকারজলা:-আই.পি.এফ.টি (নরেন্দ্রচন্দ্র দেব্বর্মা-২২০৫৬) ১৩)প্রতাপগড়:-বিজেপি (রেবতীমোহন দাস-২৫৮৩৪) ১৪)বাঁধারঘাট:-বিজেপি (দীলিপ সরকার-২৮৫৬১) ১৫)কমলাসাগর:-সি.পি.আই.এম (নারায়ণ চৌধুরী-১৮৮৪৭) ১৬)বিশালগড়:-সি.পি.আই.এম (ভানুলাল সাহা-২১২৫৪) ১৭)গোলাঘাটি:-বিজেপি (বীরেন্দ্রকিশোর দেব্বর্মা-১৯২২৮) ১৮)সূর্য্যমণিনগর:-বিজেপি (রামপ্রসাদ পাল-২৪৮৭৪) ১৯)চড়িলাম:-নির্বাচন স্থগিত ২০)বক্সনগর:-সি.পি.আই.এম (শহীদ চৌধুরী-১৯৮৬২) ২১)নলছড়:-বিজেপি (শুভাশিস চন্দ্র দাস-১৯৮৬২) ২২)সোনামুড়া:-সিপিআইএম (শ্যামল চক্রবর্তী -14578) ২৩)ধনপুর:-সিপিআইএম (মানিক সরকার -১৪০২৭) ২৪)রামচন্দ্রঘাট:-আই.পি.এফ.টি (প্রশান্ত দেব্বর্মা-১৯৪৩৯) ২৫)খোয়াই:-সি.পি.আই.এম (নির্মল বিশ্বাস-২০৬২৯) ২৬)আশারামবাড়ি:-আই.পি.এফ.টি (মেবারকুমার জমাতিয়া-১৯১৮৮) ২৭)কল্যাণপুর-প্রমোদনগর:-বিজেপি (পিণাকীদাস চৌধুরী-২০২৯৩) ২৮)তেলিয়ামুড়া:- বিজেপি (কল্যাণী রায় -২২৪১৪) ২৯)কৃষ্ণপুর:- বিজেপি (অতুল দেব্বর্মা-১৬৭৩০) ৩০)বাগমা:-বিজেপি (রামপদ জমাতিয়া-২৪০৭৪) ৩১)রাধাকিশোরপুর:-বিজেপি ( প্রসেনজিৎ সিংহ রায় -২২৪১৪) ৩২)মাতাবাড়ি:- বিজেপি (বিপ্লব কুমার ঘোষ -২৩০৬৯) ৩৩)শালগড়া:-সি.পি.আই.এম (রতন কুমার ভৌমিক-২৪৮৩৫) ৩৪)রাজনগর:-সি.পি.আই.এম (সুধন দাস-২২০০৪) ৩৫)বিলোনিয়া:-বিজেপি (অরুণচন্দ্র ভৌমিক-১৯৩০৭) ৩৬)শান্তিরবাজার:-বিজেপি (প্রমোদ রিয়াং-২১৭০১) ৩৭)ঋষ্যমুখ:-সি.পি.আই.এম (বাদল চৌধুরী-২২৬৭৩) ৩৮)জোলাইবাড়ি:-সি.পি.আই.এম (যশোবীর ত্রিপুরা-২১১৬০) ৩৯)মনু:-সি.পি.আই.এম ( প্রভাত চৌধুরী -১৯৪৩২) ৪০)সাব্রুম:-বিজেপি (শঙ্কর রায়-২১০৫৯) ৪১)অম্পিনগর:-আই.পি.এফ.টি ( সিন্ধু চন্দ্র জমাতিয়া -১৮২০২) ৪২)অমরপুর:-বিজেপি (রনজিৎ দাস -১৬৫৫৫) ৪৩)করবুক:-বিজেপি (বুর্বমোহন ত্রিপুরা-১৫৬২২) ৪৪)রাইমাভ্যলী:-আই.পি.এফ.টি (ধনঞ্জয় ত্রিপুরা-১৮৬৭৩) ৪৫)কমলপুর:-বিজেপি (মনোজ কান্তি দেব-২০১৬৫) ৪৬)সুরমা:-বিজেপি (আশিস দাস-২০৭৬৭) ৪৭)আমবাসা:-বিজেপি (পরিমল দেব্বর্মা-২০৮৪২) ৪৮)করমছড়া:- বিজেপি (দিবাচন্দ্র রাঙখল-১৯৩৯৭) ৪৯)ছামনু:-বিজেপি (শম্ভুলাল চাকমা-১৮২৯০) ৫০)পাবিয়াছড়া:-বিজেপি (ভগবান দাস-২২৮১৫) ৫১)ফটিকরায়:-বিজেপি (সুধাংশু দাস-১৯৫১২) ৫২)চন্ডীপুর:-সি.পি.আই.এম (তপন চক্রবর্তী-১৮৫৪৫) ৫৩)কৈলাশহর:-সি.পি.আই.এম (মোবস্বর আলী-১৮০৯৩) ৫৪)কদমতলা-কুর্তি:-সি.পি.আই.এম (ইসলাম উদ্দিন-২০৭২১) ৫৫)বাগবাসা:-সি.পি.আই.এম (বিজিতা নাথ-১৭৪৩৬) ৫৬)ধর্মনগর:-বিজেপি (বিশ্ববন্ধু সেন-২১৩৫৭) ৫৭)যুবরাগনগর:- সি.পি.আই.এম ( রামেন্দ্র চন্দ্র দেবনাথ -১৭৪৮০) ৫৮)পানিসাগর:-বিজেপি (বিনয়বিষ্ণু দাস-১৫৮৯২) ৫৯)পেঁচারথল:-বিজেপি (শান্তনা চাকমা-১৭৭৪৩) ৬০)কাঞ্চনপুর:-আই.পি.এফ.টি (প্রেমকুমার রিয়াং-১৯৪৪৮)

তথ্য সুত্র: আনন্দবাজার

আখাউড়ানিউজ.কমে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, ভিডিও চিত্র, কপিরাইট আইন অনুযায়ী পূর্বানুমতি ছাড়া কোথাও ব্যবহার করা যাবে না।

Development by: webnewsdesign.com

error: Content is protected !!