ব্রেকিং

x

ত্রিপুরায় বাম শাসনের অবসান। বিজেপি জোট সরকার গঠন করবে

শনিবার, ০৩ মার্চ ২০১৮ | ৫:২৩ অপরাহ্ণ | 613 বার

ত্রিপুরায় বাম শাসনের অবসান। বিজেপি জোট সরকার গঠন করবে

আড়াই দশকের বাম শাসনের অবসান হল ভারত ত্রিপুরারাজ্যে । শুধু অবসান নয়, দুই-তৃতীয়াংশেরও বেশি আসন বিজেপির দখলে। ৫৯টি আসনের মধ্যে  ৪৩টি এখন বিজেপির দখলে। আর ১৬টি বামফ্রন্টের।


একেবারে অপ্রত্যাশিত ফলাফল হয়েছে, তা নয়। বিধানসভা নির্বাচনের আগে থেকেই বোঝা যাচ্ছিল, কঠিন প্রতিদ্বন্দ্বিতা শাসক বাম এবং চ্যালেঞ্জার বিজেপির মধ্যে। বামেরা অবশ্য সে সম্ভাবনা নস্যাৎ করেছিল। বিজেপির অশ্বমেধের গোড়া ত্রিপুরায় ঢুকেই মুখ থুবড়ে পড়বে বলে মানিক সরকার, বিজন ধররা দাবি করেছিলেন। আর গত কয়েক মাস ধরে ত্রিপুরায় মাটি কামড়ে পড়ে থাকা বিজেপির কেন্দ্রীয় নেতৃত্ব দাবি করেছিলেন, পরিবর্তন হচ্ছেই।


হাড্ডাহাড্ডি লড়াইয়ের জেরে ত্রিপুরার নির্বাচনের দিকে এ বার নজর ছিল গোটা দেশের রাজনৈতিক শিবিরের। নির্বাচনী প্রচারে যে এমন মারাত্মক ঝড় উঠতে পারে, তা উত্তর-পূর্বের আপাত নিস্তরঙ্গ রাজ্যটির বাসিন্দারা আগে কখনও কল্পনাও সম্ভবত করেননি। উত্তেজনাটা তাই টের পাওয়া যাচ্ছিল গোটা নির্বাচনী মরসুম জুড়েই। কিন্তু এমন টানটান লড়াই শেষে গেরুয়া ঝড়ের মুখে এতটা শোচনীয় ভাবে ধরাশায়ী হবে লালদুর্গ, এমনটা অনেকেই ভাবতে পারেননি।

শনিবার সকালে ভোট গণনা শুরু হওয়ার পরে প্রথমে কাঁটায় কাঁটায় টক্কর চলছিল দু’পক্ষে। কিন্তু বেলা যত গড়িয়েছে, ততই শোচনীয় হয়েছে বামেদের পরিস্থিতি। বিজেপি ক্রমশ এগিয়ে গিয়েছে দুই-তৃতীয়াংশ সংখ্যাগরিষ্ঠতার দিকে। একের পর এক কেন্দ্র থেকে অপ্রত্যাশিত হারের খবর পৌঁছেছে সিপিএমের রাজ্য দফতরে।

 

আখাউড়ানিউজ.কমে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, ভিডিও চিত্র, কপিরাইট আইন অনুযায়ী পূর্বানুমতি ছাড়া কোথাও ব্যবহার করা যাবে না।

Development by: webnewsdesign.com

error: Content is protected !!