ব্রেকিং

x

ডায়াবেটিস বা বহুমূত্র রোগীদের করোনার ঝুঁকি ও করনীয়  

বুধবার, ১০ জুন ২০২০ | ১০:৪৮ অপরাহ্ণ | 1013 বার

ডায়াবেটিস বা বহুমূত্র রোগীদের করোনার ঝুঁকি ও করনীয়  
ayesha_furniture

সাম্প্রতিক এক গবেষণায় পাওয়া যায় করোনা আক্রান্তদের যারা হসপিটালে ভর্তি হয় তাদের মধ্যে শতকরা ২৫ জন ডায়াবেটিস এর রোগী। যেহেতু করোনা কোন সিজনাল ফ্লু বা ইনফ্লুয়েঞ্জা ভাইরাস এর মত কোন সাধারণ ভাইরাস নয় তাই আমাদের সবাইকে করোনা থেকে সতর্ক থাকা উচিত কিন্তু যাদের ডায়াবেটিস আছে তাদের জন্য করোনা একটি ভয়ের কারণ হতে পারে বলে তাদের আরও একটু বেশি সচেতন থাকা দরকার।


কারণ, ডায়াবেটিস রোগীদের  করোনায় আক্রান্ত হবার ঝুঁকি বেশি বিশেষ করে যাদের রক্তে সুগার এর পরিমাণ সহজে নিয়ন্ত্রণে থাকে না। রক্তে অতিরিক্ত সুগার ডায়াবেটিস রোগীর ইমিয়ুন সিস্টেম (রোগ প্রতিরোধ ক্ষমতা) দুর্বল করে ফেলে। যেহেতু ডায়াবেটিস রোগীদের রোগ প্রতিরোধ ক্ষমতা অন্যদের তুলনায় অনেক কম তাই করোনা ভাইরাস একজন ডায়াবেটিস রোগীর জন্য মৃত্যুরও কারণ হতে পারে।


যদি কোন ডায়াবেটিস বা বহুমূত্র রোগী COVID-১৯ ভাইরাস এ আক্রান্ত হয় তাহলে ডায়াবেটিস কিটও এসিডসিস (DKA), সেপ্সিস (Sepsis) বা সেপ্তিক শক (Septic Shok) এর মত মারাত্মক জটিলতার মধ্যে পরতে পারে।

করোনা থেকে বাঁচতে করনীয়ঃ

আপনার বা আপনার আপন জনের কারো যদি দীর্ঘ মেয়াদী ডায়াবেটিস বা বহুমূত্র রোগ থেকে থাকে তাহলে যথারীতি স্বাস্থ্য বিধি মেনে চলার পাশাপাশি নিয়মিত রক্তের সুগার বাসায় পরীক্ষা করুন। সুগার নিয়ন্ত্রণে না থাকলে ডায়াবেটিস রোগীদের খাবার ও মেডিসিন নিয়মিত সেবন করুন। নিয়মিত শরীরচর্চা, বেশি বেশি ভিটামিন সি যুক্ত খাবার গ্রহণ, যথা সম্ভব বাসায় থাকার চেষ্টা করা, বার বার সাবান পানি বা হ্যান্ড স্যানিটাইজার  দিয়ে হাত জীবাণু মুক্ত করা, বেশি করে তরল খাবার খাওয়া, বাসায় নিজের ব্যবহার করা জিনিস পত্র অন্য কারো সাথে শেয়ার না করা, পরিবারের মানুষ জনের সাথেও অন্তত ৩ ফিট নিরাপদ শারীরিক দূরত্ব বজায় রাখা ইত্যাদি মেনে চলতে পারলে করোনায় ডায়াবেটিস রোগীদের ঝুঁকি কমে আসবে।

COVID-১৯ এ আক্রান্ত হলে কি করবেনঃ

জ্বর, সর্দি, ঘন ঘন কাশি, শ্বাসকষ্ট, ঘাম দিয়ে জ্বর আসা যাওয়া করা, মাথা ব্যাথা, দুর্বলতা, শরীর ব্যথা, বমি, পেট ব্যথাসহ অন্যান্য করোনার উপসর্গ থাকলেই  সাথে সাথে বাসায় থেকেই সরাসরি আপনার ডাক্তারকে ফোনে জানান। বাসা থেকে বাইরে  না গিয়ে ডাক্তারের সাথে যোগাযোগ করুন। ডাক্তারের পরামর্শ অনুসরণ করুন। বাজার থেকে কেনা ন্যাপা, প্যাঁরাসিটামল, এন্তিহিস্তামিন জাতিও মেডিসিন আপনার রক্তের সুগার এর উপর ক্ষতিকর প্রভাব ফেলতে পারে। কিছু ব্রান্ড এর  কফ সিরাপ সেবনে রক্তের সুগার লেভেল অতিরিক্ত ভাবে বেড়ে যেতে পারে। অতিরিক্ত অ্যাসপিরিন বা ইবুপ্রফেন আপনার রক্তের সুগার লেভেল কমিয়ে দিতে পারে। তাই ডায়াবেটিস রোগীদের করোনার উপসর্গ দেখা দিলে ডাক্তার এর পরামর্শ ছাড়া কোন মেডিসিন সেবন করা উচিত নয়।

ডায়াবেটিস ও করোনা নিয়ে কখনওই অবহেলা করবেন না। সময় মত সঠিক ভাবে স্বাস্থ্য বিধি মেনে চললে করোনা থেকে রক্ষা পাওয়া যায়। করোনায় ভয় নয়, সচেতন থেকে করোনা প্রতিরোধ করুন। বাসায় থাকুন, নিরাপদে থাকুন।

লেখক

ডা: মারুফুল ইসলাম ভূঁইয়া
বিএসসি বায়োকেমিস্ট্রি এন্ড পাবলিক হেলথ,
সিটি ইউনিভার্সিটি অফ নিউইয়র্ক ইউএসএ।
স্টাডি ইন পোস্ট গ্রাজুয়েট মেডিকেল ডিগ্রি ডক্টর ইন মেডিসিন, জেক্সন পার্ক হসপিটাল শিকাগো ইউএসএ।

আখাউড়ানিউজ.কমে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, ভিডিও চিত্র, কপিরাইট আইন অনুযায়ী পূর্বানুমতি ছাড়া কোথাও ব্যবহার করা যাবে না।

Development by: webnewsdesign.com

error: Content is protected !!