ব্রেকিং

x

১০ লাখ কর্মী গেছে বিদেশে

জনশক্তি রপ্তানীতে রেকর্ড পরিমান সাফল্য

শুক্রবার, ২৩ ফেব্রুয়ারি ২০১৮ | ১০:০১ অপরাহ্ণ | 830 বার

জনশক্তি রপ্তানীতে রেকর্ড পরিমান সাফল্য

প্রধানমন্ত্রী শেখ হাসিনার দিক নির্দেশনায় বিগত ৯ বছর প্রায় ৫২ লাখ কর্মী বিদেশ গমন করেছে। ২০১৭ সালে জনসংখ্যা রফতানিতে বিগত ৪১ বছরের রেকর্ড ভেঙে ১০ লাখেরও বেশি বাংলাদেশির কর্মসংস্থান হয়েছে। প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের ব্যবস্থাপনায় বিদেশের শ্রমবাজারে বড় ধরনের কর্মসংস্থান হয়েছে ।


প্রবাসী-কল্যাণ-মন্ত্রনালয়-696x384


সরকারের প্রচেষ্টায় মধ্যপ্রাচ্যে বাংলাদেশি শ্রমিকের চাহিদা বেড়েছে। গত বছর সৌদি আরবে প্রায় সাড়ে ৫ লাখ, ওমানে ৯০ হাজার এবং কাতারে ৮২ হাজার শ্রমিক পাঠানো সম্ভব হয়। ১ লাখ ২২ হাজার নারী কর্মীর মধ্যে সৌদি আরবে প্রায় ৮৩ হাজার, জর্ডানে ২০ হাজার এবং ওমানে ৯ হাজার নারীর কর্মসংস্থান হয়েছে। শ্রম ও কূটনৈতিক প্রক্রিয়া অব্যাহত থাকায় গত ৯ বছরে ১৮টি দেশে ১৯টি নতুন শ্রমকল্যাণ উইং খোলা হয়েছে।

Untitled-10-5a551111539b5-180223070229-696x398

এছাড়া দক্ষ শ্রমশক্তি গঠনের লক্ষে ৭০টি প্রশিক্ষণ কেন্দ্রে ৪৮টি ট্রেড খোলা হয়েছে। যেখানে কর্মীদের প্রশিক্ষণ ও বৈধ পথে কম খরচে বিদেশে পাঠাতে কাজ করছে সরকার। ২০০৯ থেকে ২০১৭ পর্যন্ত প্রবাসে কর্মী পাঠানো রেমিটেন্সের পরিমাণ ১ লাখ ১৮ হাজার ৭০ মিলিয়ন ডলার। সাফল্যের এই ধারা বজায় থাকলে ২০১৮ সালে প্রায় ১২ লাখ শ্রমিকের কর্মসংস্থান সৃষ্টি হবে বিদেশে। দেশের রেমিটেন্স প্রাপ্তিতে উল্লেখযোগ্য পরিবর্তন আসবে বলে ধারণা করছে বিশেষজ্ঞরা। জনশক্তি রফতানিতে বর্তমান সরকারের ঈর্ষনীয় সাফল্য দেশের বেকার জনগোষ্ঠীকে কর্মক্ষম করেছে।

আখাউড়ানিউজ.কমে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, ভিডিও চিত্র, কপিরাইট আইন অনুযায়ী পূর্বানুমতি ছাড়া কোথাও ব্যবহার করা যাবে না।

Development by: webnewsdesign.com

error: Content is protected !!