ব্রেকিং

x

কোরআন শরীফ রাখার জন্য পাকিস্তানে দুই মাইল লম্বা সুড়ঙ্গ

মঙ্গলবার, ২৭ ফেব্রুয়ারি ২০১৮ | ৪:০৫ অপরাহ্ণ | 653 বার

কোরআন শরীফ রাখার জন্য পাকিস্তানে দুই মাইল লম্বা সুড়ঙ্গ

পুরনো কোরআন শরীফ সংরক্ষণের জন্য পাকিস্তানের কোয়েটা শহরের কাছে এক পর্বতমালায় সুড়ঙ্গ তৈরি করা হয়েছে। সুড়ঙ্গ পথে হাজার-হাজার ছিঁড়ে যাওয়া কোরআন এনে রাখা হয়েছে। মুসলিমরা বিশ্বাস করে, কোরআন পুরনো হয়ে গেলে কিংবা সেটির পৃষ্ঠা ছিঁড়ে গেলেও যেখানে-সেখানে ফেলে দেয়া উচিত নয়। সেজন্য পাকিস্তানের বিভিন্ন এলাকা থেকে এ পাহাড়ের নিচে পুরনো কোরআন জমা রাখা হয়।


এখানে একটি সুড়ঙ্গ রয়েছে যেটি প্রায় দুই মাইল দীর্ঘ। সুড়ঙ্গে কাজ করেন আব্দুর রশিদ লেহরি। তিনি বলেন, আমার বড় ভাই কোরআন ভালোবাসে। যেসব কোরআন ফেলে দেয়া হতো তিনি সেগুলো সংগ্রহ করতেন। এবং তার গাড়িতে যত্ন করে রেখে দিতেন। এর পর আমরা এ জায়গাটি প্রতিষ্ঠা করেছি।


প্রতিদিন এখানে বহু পুরনো কোরআন আনা হয়। চারপাশে পুরনো কোরআনের স্তূপ দেখা যায়। এখান থেকে বাছাই করা হয়।যেসব কোরানের পৃষ্ঠা খুব বেশি ছিঁড়ে যায়নি, সেগুলোকে নতুন করে বাঁধাই করার জন্য আলাদা করে রাখা হয়।এরপর বিভিন্ন মসজিদ, মাদ্রাসা এবং দরিদ্র মানুষের মাঝে এসব কোরআন বিতরণ করা হয়। যেসব কোরআন বাধাই করার অবস্থায় নেই সেগুলো সুড়ঙ্গের ভেতরে রাখা হয়। কোরআন রাখার জন্য এ পর্বতের নিচে প্রতিনিয়ত সুড়ঙ্গ তৈরি করা হচ্ছে।

বিডি প্রতিদিন

আখাউড়ানিউজ.কমে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, ভিডিও চিত্র, কপিরাইট আইন অনুযায়ী পূর্বানুমতি ছাড়া কোথাও ব্যবহার করা যাবে না।

Development by: webnewsdesign.com

error: Content is protected !!