ব্রেকিং

x

কে আমি ?

শনিবার, ০৬ জানুয়ারি ২০১৮ | ১১:১৬ অপরাহ্ণ | 595 বার

কে আমি ?

কে আমি ? কি আমার পরিচয় ? মানুষ ? তবে যে সবাই বলে !!!

” মর , তুই মর ! মরতে পারিস না ! তাহলে আমি বেঁচে যাই ” — বৃদ্ধা মায়ের এমন কথায় কেন আমি জেগে উঠি না ? কেন নিজেকে আর শোধরাতে পারিনা ? আমি তো এমন ছিলাম না ! কোন বন্ধুর পাল্লায় পড়ে আমি এমন হয়েছি ? তাই বা বলি কিভাবে ? যদি আমার নিজের উপর নিয়ন্ত্রণ থাকতো তাহলে কি কেউ আমাকে এই পথে নিয়ে যেতে পাড়তো ? কে দায়ী এজন্য ? আমি কি বাবা – মায়ের দাম্পত্য কলহকে দায়ী করতে পাড়বো ? সব সংসারেই তো ছোট – খাটো এসব হয়ে থাকে ! তা ছাড়া আমার আর সব ভাই – বোনেরা তো এ পথে পা বাড়ায় নি ? তাহলে আমি কেন এলাম ?


বাবা – মা ‘র কত আদরের সন্তান ছিলাম আমি । আর আজ হয়ত আমার মৃত্যুই সবাই কাম্য করে ! তা না হলে মা কেন আমাকে মরার কথা বলবে ? আচ্ছা , মা কি সত্যি সত্যি চায় আমি মরে গিয়ে তাঁকে পরিত্রাণ দিয়ে যাই ? না , তা কক্ষনো হতে পারে না । কোন মা ‘ ই তাঁর সন্তানের লাশ কাঁধে বহন করতে চায় না । আমি জানি অনেক , অনেক কষ্টে মা ভুলে আমার মরণ চেয়েছে , যেন আমি সঠিক পথে আসি ।

কেউ আমার খোঁজ নিতে চায় না , নেয় না , এতটাই অপাক্তেয় , অনাকাঙ্ক্ষিত আমি । কিন্তু কেন ? সেই ছোট বেলার কথা কি তাঁদের মনে নাই ? কত আদরের ছিলাম তাঁদের ? আর আজ ! যেন আমার সাথে কোন যোগাযোগ না হলেই ভাল ।আসলে আমি নিজেই তো দায়ী সেজন্য ! যখন তখন মিথ্যা কথা বলে টাকা নিয়েছি ! শুধু তাই কেন আমার প্রতি তাঁদের অনুভুতিকে ব্লাক মেইল করেছি । আমি জঘন্য ! কিন্তু আমি এমন ছিলাম না ! কেউই এমন থাকে না । এ পথে নিয়ে আসার মানুষের অভাব নাই ।
যদি আমার আত্ম নিয়ন্ত্রণ থাকতো তাহলে কেউই আমাকে এই পথে আনতে পাড়তো না । আমার এই পরিচয়ের জন্য আমি নিজেই দায়ী । আমি মাদকাসক্ত — এটাই আমার পরিচয় । হয়ত একমাত্র পরিচয় !

দুই
” কি , চাকরী করতে যাইস না প্রেম করতে ? দাঁড়া , আজ দেখাচ্ছি মজা ! আজ তোর একদিন কি আমার একদিন ! আজ তোকে শেষ করেই ফেলবো ” — মাদকাসক্ত স্বামীর হাতে ছুরি দেখে অঞ্জু একটু আতংকিত হয় বৈ কি ? ” বাচ্চাদের নিয়ে যদি কোন একটি ঘরে ঢুকে পরা যেত ! না , বাচ্চাদের কি মারবে ? না মনে হয় ! ” তবুও মনে ভয় নিয়েই বাচ্চাদের জোড় করে সাথে নিয়ে একটি ঘরে ঢুকে দরজায় ছিটকানি লাগিয়ে দেয় ।
এটা তার জীবনে আর নতুন কিছু মনে হয় না । প্রতিদিন দেখতে দেখতে একরকম অভ্যাস হয়ে গেছে । ভয়টাও অভ্যাসে পরিণত হয়েছে ।

বিয়ের আগেই জানা ছিল মাদকাসক্ত ! কিন্তু সে তো ভাল পথে আনবার জন্যই অনেকদিনের প্রেমকে বিয়ে পর্যন্ত নিয়ে এসেছে । প্রথম দিকে অবশ্য এত ভয়াবহ অবস্থা ছিল না ! হঠাৎ কি যে হল ! চাকুরীটা করতে পারলো না । অবশ্য কোন চাকুরিতেই বেশীদিন টিকতে পারে না , ছেড়ে দেয় বা চলে যায় ! আজকাল মিথ্যা বলার প্রবণতাটাও অনেক বেড়েছে । সব কিছুতেই মিথ্যা ! আমাকে আর হয়ত ভালবাসে না ,ভালবাসলে এত মাড়তে পারতো ? বাচ্চাদের কে কি সত্যি ভালবাসে ? কিজানি ! আজকাল ঘরের মধ্যেই চলে সব খাওয়া ! একবারও ভাবে না বাচ্চাদের উপর কি মারাত্মক প্রভাব পড়তে পারে ! এসব বোধ থাকলে কি আর সন্তানের মাকে মারতে আসে সন্তানদের সামনে ? অমানুষ হয়ে গেছে ! কবে মুক্তি পাবো ? কবে ?মাঝে মাঝে মনে হয় সে মরে যাক , মরে গিয়ে আমাদের শান্তি দিক ! আর ভাল লাগে না প্রতিদিনের এই অশান্তি ! যুদ্ধ ! অনিরাপত্তাহীনতা ! আর কত ! আমি ক্লান্ত ! আর পারিনা !মাদক না নিয়ে অন্য মেয়ের সংগ নিলেও হয়ত শান্তি পেতাম ! নিজেকে সান্ত্বনা দেয় অঞ্জু !

তিন
যে মাদকাসক্ত , সে তো মানুষ হয়েই জন্মেছিল এই পৃথিবীতে ! একমাত্র মাদকই তাকে বিছিন্ন করেছে সব কিছু থেকে ! নিজের কাজ থেকে , পরিবার পরিজন থেকে , প্রিয় মানুষের কাছ থেকে । সে একলা , খুব একলা । কেবলমাত্র নিজের বোধশক্তি ই তাকে পারে এপথ থেকে সড়াতে । আবার ফিরিয়ে দিতে পারে নিজের আপনজন ।
যারা মাদকাসক্ত তারা একবার জেগে উঠবেন কি ?
আপনি বুকে হাত দিয়ে বলতে পারবেন আপনার স্বজনেরা আপনাকে এই অন্ধকার পথ থেকে ফিরিয়ে আনতে সহযোগিতা করেনি ?
আপনি বলতে পারবেন আপনার আপনজনেরা আপনাকে ভালোবাসে না ?
আপনি বলতে পারবেন আপনার স্বদিচ্ছায় তাঁরা সাড়া দিবে না ?
আর কত নিজের আপনজনদের ছোট করবেন তাঁদের নামে বদনাম করে ?
আর কত দূরে সরে যাবেন আপনি ?
একবার ও কি ভেবে দেখেছেন আপনাকে দূরে সরিয়ে দেয়াতে তাঁদের হৃদয়ে কত টা রক্তক্ষরণ হয়েছে ?
কে চায় নিজের সন্তানের মৃত্যু কামনা করতে ?
কোন স্ত্রী চায় বিধবা হতে ?
কোন ভাই -বোন চায় তাঁদের আদরের ভাই বা বোনকে অস্বীকার করতে ?
ভাবুন একবার ! জেগে উঠুন আরেকবার !
কাছে এসে জড়িয়ে ধরে বলুন ” আমি ফিরে এসেছি তোমাদের বুকে ” !
সবাই দু ‘ হাত বাড়িয়ে আছে আপনাকে হৃদয়ের ভিতরে নিবে বলে !

মন্তব্য করতে পারেন...

comments

আখাউড়ানিউজ.কমে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, ভিডিও চিত্র, কপিরাইট আইন অনুযায়ী পূর্বানুমতি ছাড়া কোথাও ব্যবহার করা যাবে না।

Development by: webnewsdesign.com

error: Content is protected !!