ব্রেকিং

x

আখাউড়া স্থলবন্দর দিয়ে ট্রানজিটের প্রথম চালান গেল ত্রিপুরায়

বৃহস্পতিবার, ২৩ জুলাই ২০২০ | ১১:১৯ পূর্বাহ্ণ | 312 বার

আখাউড়া স্থলবন্দর দিয়ে ট্রানজিটের প্রথম চালান গেল ত্রিপুরায়

নুরুন্নবী ভুইয়া:
ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া স্থলবন্দর দিয়ে ট্রানজিট পণ্যের প্রথম চালান গেল ভারতের ত্রিপুরায়। আজ বৃহস্পতিবার সকাল ৯টায় ১০৩.০৮ মেট্রিক টন রড ও ডাল নিয়ে ৪টি টেইলর স্থলবন্দর দিয়ে ভারতে প্রবেশ করেছে। ভারতের কোলকাতা থেকে বাংলাদেশের চট্টগ্রাম নৌ বন্দর ও মহাসড়ক ব্যবহার করে প্রথমবারের মত পরীক্ষামূলক ট্রানজিট প্রক্রিয়ায় এই পন্য গেল ভারতের ত্রিপুরা ও আসাম রাজ্যে।


এই পণ্যের সিএন্ডএফ এজেন্ট ও লজিস্টিকস মো: আক্তার হোসেন জানান, আজ প্রথম চালানে ৫৩.২৫ মেট্রিক টন রড ও ৪৯.৮৩ মেট্রিক ডাল নিয়ে ৪টি কন্টেইনার গেল ভারতে। পণ্য প্রবেশের পর বন্দরের ভারত অংশে ত্রিপুরারাজ্যের মুখ্যমন্ত্রী বিপ্লব দেব আনুষ্ঠানিক ভাবে তা উদ্বোধন করেন। ডালের কন্টেইনার গ্রহন করেছে ভারতের গৌহাটির প্রতিষ্ঠান ইটিসি অ্যাগ্রো প্রসেসিং ও রড গ্রহন করেছে আগরতলার এস এম কর্পোরেশন লিমিটেড। বাংলাদেশের ম্যাংগু লাইন নামে প্রতিষ্ঠানের মাধ্যমে ভারত খেকে এই পণ্য পাঠিয়েছে ডার্সেল নামে একটি প্রতিষ্ঠান।


বাংলাদেশের ম্যাংগু লাইনের সিনিয়র ম্যানেজার সোহেল খান জানান, বাংলাদেশ দিয়ে প্রথম ট্রানজিট কার্গো শুরু হল। এতে দুইদেশই লাভ হবে, উপকৃত হবে। দেশের রেমিটেন্স বাড়বে।

কুমিল্লা কাষ্টমসের ডেপুটি কমিশনার কাজী ইরাজ ইসতিয়াক জানান, এই ট্রানজিট পন্য থেকে শুল্ক আদায় হয়নি তবে ডকুমেন্ট প্রসেসিং, ট্রান্সশিপমেন্ট, সিকিউরিটি, অ্যাসকট, বিবিধ প্রশাসনিক চার্জ মিলিয়ে এই পন্য থেকে ৪২ হাজার টাকা মাসুল আদায় হয়েছে।

গত ১৪ জুলাই কোলকাতা থেকে ‘সেজুতি’ নামে একটি জাহাজ এই মাল নিয়ে চট্টগ্রাম বন্দরের উদ্দেশ্যে যাত্রা শুরু করে। মঙ্গলবার সকাল ১১টায় জাহাজটি চট্টগ্রাম বন্দরে নোঙ্গর করে। চট্টগ্রাম বন্দরে পণ্য খালাস হয়ে ৪টি টেইলরে করে বুধবার বিকাল ৫টায় সড়ক পথে এই পণ্য চলে আসে আখাউড়া স্থলবন্দরের।

উল্লেখ্য ২০১৮ সালের ২৫ অক্টোবর বাংলাদেশ ও ভারতের মধ্যে ‘অ্যাগ্রিমেন্ট অন দ্যা ইউজ অফ চট্টগ্রাম এন্ড মংলা পোর্ট ফর মুভমেন্ট অব গুডস টু এন্ড ফ্রম ইন্ডিয়া চুক্তির আওতায় আর্টিক্যাল টু (অনুচ্ছেদ দুই) অনুযায়ী ২০১৯ সালের ৫ অক্টোবর উভয় দেশের মধ্যে স্বাক্ষরিত স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিউর (এসওপি) অনুযায়ি এসব পণ্য বাংলাদেশের উপর দিয়ে নিয়ে যাচ্ছে ভারত। নৌ পরিবহন মন্ত্রণালয়, জাতীয় রাজস্ব বোর্ড ও সংশ্লিষ্ট স্থানীয় ব্যবসায়িদের সূত্রে এসব তথ্য নিশ্চিত হওয়া গেছে।

 

আখাউড়ানিউজ.কমে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, ভিডিও চিত্র, কপিরাইট আইন অনুযায়ী পূর্বানুমতি ছাড়া কোথাও ব্যবহার করা যাবে না।

Development by: webnewsdesign.com

error: Content is protected !!