ব্রেকিং

x

আখাউড়া দিয়ে দেশে ফিরেছে বিজিবি প্রতিনিধিদল। বিজিবি-বিএসএফ সফল আলোচনা

বুধবার, ২৫ জুলাই ২০১৮ | ৮:৩৩ অপরাহ্ণ | 590 বার

আখাউড়া দিয়ে দেশে ফিরেছে বিজিবি প্রতিনিধিদল। বিজিবি-বিএসএফ সফল আলোচনা

ভারতের ত্রিপুরায় চারদিন ব্যাপী সীমান্ত সম্মেলন শেষে  দেশে ফিরেছে বিজিবির উচ্চ পর্যায়ের বাংলাদেশ প্রতিনিধিদল। আজ বুধবার বিকালে দেশের উত্তর-পূর্ব আঞ্চলিক দপ্তরের কমান্ডার  অতিরিক্ত মহাপরিচালক মো. জাহিদ হাছানের নেতৃত্বে প্রতিনিধিদলটি আখাউড়া স্থলবন্দর দিয়ে বাংলাদেশে প্রবেশ করে।


আজ বুধবার আখাউড়া স্থলবন্দরে প্রতিনিধিদলের সাথে কথা বলার সময় জানাগেছে,  ত্রিপুরায় বিজিবি ও বিএসএফের মধ্যে অনুষ্ঠিত সীমান্ত সম্মেলনে সফল আলোচনা হয়েছে। সীমান্তে সম্মেলনে শান্তি ও নিরাপত্তা প্রতিষ্ঠায় দুই দেশের সীমান্ত যৌথটহল আরো জোরদার করার সিদ্ধান্ত হয়েছে।


দুই দেশের সীমান্তে বিরাজমান সমস্যা, মাদক চোরাচালান, সীমান্তে অনুপ্রবেশ, চোরাচালানীদের দাঙ্গাহাঙ্গামার মতো ঘটনাও সীমান্ত সম্মেলনে এবার উঠে আসে এবং তা বন্ধের কার্যকর পদক্ষেপ গ্রহন করবে বিজিবি-বিএসএফ যৌথভাবে।

এদিকে সীমান্ত সম্মেলনে দুই দেশের প্রতিনিধিদল সিদ্ধান্ত নিয়েছে আগামী বছরে বাংলাদেশ ও ভারতের বিভিন্ন রাজ্যের মধ্যে আরো ছয়টি সীমান্তহাট স্থাপনের জন্য জমি চূড়ান্ত করা হবে। সীমান্তহাট পরিচালনার জন্য সুষ্ঠু নীতিমালা তৈরি করা হয়েছে সীমান্ত সম্মেলনে।

নতুন যে ছয়টি হাট স্থাপনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে এর দু’টি হবে ত্রিপুরা রাজ্যে আর বাকি চারটি হবে মেঘালয় রাজ্যে।

অপরদিকে অপরাধীদের একটি তালিকাও তুলে দেওয়া হয় সীমান্ত সম্মেলনে। আলোচনার পর উভয় দেশের সীমান্তরক্ষী বাহিনীর জয়েন্ট রেকর্ড অব ডিসকাশন হস্তান্তর করা হয়।

গত ২২ জুলাই থেকে ২৫ জুলাই পর্যন্ত ৪দিন ব্যাপী এই সীমান্ত সম্মেলন হয় ভারতের ত্রিপুরায়।বাংলাদেশের সীমান্তরক্ষী বাহিনী বিজিবি ও ভারতের সীমান্তরক্ষী বাহিনী বিএসএফের আঞ্চলিক কমান্ড  পর্যায়ে  এই সম্মেলন হয়।
সম্মেলনে বাংলাদেশের ১৪ সদস্যের প্রতিনিধিদলের নেতৃত্ব দেন উত্তর-পূর্ব আঞ্চলিক দপ্তরের (সরাইল) কমান্ডার অতিরিক্ত মহাপরিচালক মো. জাহিদ হাছান।

অন্যদিকে ভারতীয় পক্ষে প্রতিনিধিদলের নেতৃত্ব দেন বিএসএফের ত্রিপুরা ফ্রন্টিয়ার ও ইস্টার্ন কমান্ডের স্পেশাল ডিজি এল মাহান্তী।
বুধবার বিকালে বাংলাদেশ প্রতিনিধি দলটি দেশে ফেরার পথে ভারতীয় বিএসএফ কর্তৃপক্ষের আমন্ত্রণে আগরতলা-আখাউড়া সীমান্তে ভারতের সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ) ও বাংলাদেশের সীমান্তরক্ষী বাহিনী বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) যৌথ কুচকাওয়াজ পরিদর্শন করেন।

আখাউড়ানিউজ.কমে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, ভিডিও চিত্র, কপিরাইট আইন অনুযায়ী পূর্বানুমতি ছাড়া কোথাও ব্যবহার করা যাবে না।

Development by: webnewsdesign.com

error: Content is protected !!