ব্রেকিং

x

আখাউড়া-আগরতলা রেলপথ দ্রুত বাস্তবায়নে বাংলাদেশে আসছেন ভারতের পরাষ্ট্রসচিব

বৃহস্পতিবার, ১৫ মার্চ ২০১৮ | ৩:৪৬ অপরাহ্ণ | 1189 বার

আখাউড়া-আগরতলা রেলপথ দ্রুত বাস্তবায়নে বাংলাদেশে আসছেন ভারতের পরাষ্ট্রসচিব

আখাউড়া-আগরতলা রেলপথ নির্মান প্রকল্প দ্রুত বাস্তবায়ন নিয়ে আলোচনা করতে আগামী মাসে বাংলাদেশ সফরে আসছেন ভারতের পরাষ্ট্র সচিব বিজয় গোখলে। আজ বৃহস্প্রতিবার কোলকাতার আননন্দবাজার পত্রিকার অনলাইন সংস্করণ সূত্রে এ তথ্য জানাগেছে।


ভারতের পরাষ্ট্রমন্ত্রনালয়ের সূত্র উল্লেখ্য করে আরো বলা হয়েছে, আখাউড়া-আগরতলা রেলপথ প্রকল্পসহ বাংলাদেশের সঙ্গে ভারতের রেল যোগাযোগ এবং পরিকাঠামো নির্মান সংক্রান্ত প্রকল্পের সময়সূচী মেনে বাস্তবায়িত করার কথা রয়েছে। আখাউড়া-আগরতলা রেলপথ নির্মান প্রকল্পের পাশাপাশি ভারতের ত্রিপুরারাজ্যের বিলোনিয়া-ফেনি এবং সাব্রুম-চট্টগ্রাম রেললাইন তৈরীতে সমীক্ষার কার্যক্রম শুরু হয়েছে। ভারত ইতিমধ্যে প্রয়োজনীয় অর্থও মঞ্জুর করেছে।


এদিকে খোজ নিযে জানাগেছে, আখাউড়া-আগরতলা রেলপথ নির্মান প্রকল্পের কাজ চলছে। আখাউড়া-আগরতলা রেলপথের পরিমান হবে ১৫ কিলোমিটার। আগরতলা রেলস্টেশন থেকে ত্রিপুরার নিশ্চিন্তপুর সীমান্ত স্টেশন পর্যন্ত ৫ কিলোমিটার থাকবে ভারত ত্রিপুরারাজ্যের অংশে। বাকী ১০ কিলোমিটার থাকবে আখাউড়া রেলওয়ে জংশন স্টেশন থেকে মোগড়া রেলস্টেশন হয়ে ভারতের নিশ্চিন্তপুর সীমান্ত স্টেশন পর্যন্ত।  ভারত সরকারের অর্থায়নে এই প্রকল্পে ব্যয় হচ্ছে প্রায় এক হাজার কোটি টাকা। এই প্রকেল্পর ভূমি অধিগ্রহন কার্যক্রম দুই দেশেই শেষ পর্যায়ে রয়েছে বলে জানাগেছে।

 

 

আখাউড়ানিউজ.কমে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, ভিডিও চিত্র, কপিরাইট আইন অনুযায়ী পূর্বানুমতি ছাড়া কোথাও ব্যবহার করা যাবে না।

Development by: webnewsdesign.com

error: Content is protected !!