ব্রেকিং

x

আখাউড়ায় ২০ হেক্টর ধানের জমিতে চিটা: দুশ্চিন্তায় কৃষক

সোমবার, ২৭ এপ্রিল ২০২০ | ১২:২৮ অপরাহ্ণ | 305 বার

আখাউড়ায় ২০ হেক্টর ধানের জমিতে চিটা: দুশ্চিন্তায় কৃষক

আখাউড়ায় ধান ঘরে তোলার মুহুর্তে কৃষকের মুখ মলিন হয়ে গেছে। উপজেলার প্রায় ২০ হেক্টর বোরো জমিতে নেক ব্লাস্ট জাতীয় রোগের আক্রমনে ধানে চিটা দেখা দেয়ায় সংশ্লিষ্ট কৃষকদের কপালে এখন দুশ্চিন্তার ভাজ।


খোঁজ নিয়ে জানা যায়, পৌর এলাকার তারাগন, দেবগ্রাম, উপজেলার ছয়ঘরিয়া, রাজেন্দ্রপুর, জয়নগর, ছয়ঘরিয়া, কর্ণেল বাজার, আইড়লসহ বিভিন্ন এলাকার বোরো ধানের জমিতে ছত্রাকজনিত নেক ব্লাস্ট রোগের আক্রমন দেখা দিয়েছে। এতে ধান গাছের ‘পাতা’ কখনো বাদামি ও সাদা হয়ে বিবর্ণ রং ধারণ করে। শীষগুলো শুকিয়ে চিটা হয়ে যায়।


তারাগন এলাকার কৃষক মো. সিরাজ মিয়া জানান, ১৫ বিঘা জমিতে বোরো ধানের আবাদ করেছিলেন। লম্বাশীষ হলে বের হলে ও গোড়া থেকে ক্ষতি হওয়ায় শীষ মরে সাদা হয়ে গেছে। দূর থেকে জমিতে ধান পাকা দেখা গেলেও কাছে গেলে দেখা যায় ধান চিটা হয়ে গেছে। ফসল ঘরে তুলতে পারবেন না বলে আর্থিক বিষয় নিয়ে চিন্তায় আছেন।

মো. রফিকুল ইসলামও দুশ্চিন্তার কথা জানালেন। তিনি জানান, ছয় বিঘা জমিতে বোরো ধানের আবাদ করেছিলেন। কয়েকদিন আগে হওয়ার শিলাবৃষ্টির পর জমিতে এ রোগ দেখা দিয়েছে। পুরো জমি রোগ আক্রান্ত হওয়ার তিনি ফসল ঘরে তুলতে পারবেন না।

উপজেলা কৃষি কর্মকর্তা শাহানা বেগম ধানে রোগ দেখা দেয়ার বিষয়টি স্বীকার করেছেন। তিনি জানান, পুরো উপজেলাতেই এখন ধান কাটা চলছে। তবে ২০ হেক্টরের মতো জমিতে নেক ব্লাস্ট দেখা দেয়ায় ধানের ক্ষতি হয়েছে। তবে পরিবেশের কথা চিন্তা করে জীবানুনাশক ছিটানোর জন্য আগেই কৃষকদেরকে পরামর্শ দিয়ে রাখা হয়।

আখাউড়ানিউজ.কমে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, ভিডিও চিত্র, কপিরাইট আইন অনুযায়ী পূর্বানুমতি ছাড়া কোথাও ব্যবহার করা যাবে না।

Development by: webnewsdesign.com

error: Content is protected !!