ব্রেকিং

x

আখাউড়ায় স্থলবন্দর দিয়ে বুধবার ট্রানজিটের প্রথম চালান যাবে ত্রিপুরা ও আসামে

রবিবার, ১৯ জুলাই ২০২০ | ১০:১৬ অপরাহ্ণ | 404 বার

আখাউড়ায় স্থলবন্দর দিয়ে বুধবার ট্রানজিটের প্রথম চালান যাবে ত্রিপুরা ও আসামে

চট্টগ্রাম নৌ বন্দর ও দেশের মহাসড়ক ব্যবহার করে প্রথমবারের মত আখাউড়া স্থলবন্দর দিয়ে পরীক্ষামূলক ট্রানজিট প্রক্রিয়ায় পন্য পরিবহন শুরু হচ্ছে। আগামী ২২ জুলাই বুধবার প্রথম চালানে ৪ কন্টেইনার ভর্তি পন্য যাবে ভারতে। কোলকাতা থেকে স্টিল ও ডালবাহী এসব কন্টেইনার আগামীকাল চট্টগ্রাম বন্দরে এসে পৌছবে। এই মালের সিএন্ডএফ এজেন্ট ও লজিস্টিকস আক্তার হোসেন এই তথ্য নিশ্চিত করেছেন।


তিনি আরো জানান, কোলকাতা থেকে স্টিল ও ডালবাহী ৪টি কন্টেইনার নিয়ে ‘এমভি সেজুতি’ নামক একটি জাহাজ আগামী ২১ জুলাই মঙ্গলবার চট্টগ্রাম বন্দরে এসে পৌছবে। বন্দরে আসার পর ৪টি কন্টেইনার খালাস করে ২২ জুলাই বুধবার চট্টগ্রাম থেকে সড়ক পথে আখাউড়া স্থলবন্দর পৌছবে। পরে কাষ্টমসসহ আনুষাঙ্গিক কাজ শেষে সরাসরি ভারতের ত্রিপুরারাজ্যের আগরতলায় পৌছবে। আগরতলা থেকে স্টিল ও রডের চালান যাবে ত্রিপুরারাজ্যের জিরানিয়ায় এবং ডালের চালান যাবে ভারতের আসাম প্রদেশে।


সংশ্লিষ্ট সূত্রে জানায়, পরীক্ষামূলক এই ট্রানজিট পন্য থেকে বাংলাদেশ নির্ধারিত সাতটি মাশুল আদায় করার পাশাপাশি যুক্ত হবে বন্দরের চার্জ সড়ক পথে পন্য পরিবহণ ভাড়া। পরীমূলক হওয়ায় সড়ক পরিবহণ ও মহাসড়ক বিভাগের প্রযোজ্য ফি মওকুফ করা হয়েছে।

বিগত ২০১৮ সালের অক্টোবরে দিল্লিতে বাংলাদেশের চট্টগ্রাম ও মোংলা বন্দর ব্যবহার করে ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্যেগুলোতে পণ্য সরবরাহ করতে দুই দেশের মধ্যে চুক্তি হয়। তার এক বছর পর ২০১৯ সালের ৫ অক্টোবর ভারতের রাজধানী নয়াদিল্লিতে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির মধ্যে দ্বি-পাক্ষিক বৈঠকে এ সংক্রান্ত পরিচালন পদ্ধতির মান বা এসওপি সাক্ষর হয়। এই চুক্তি অনুযায়ী ভারতকে দেওয়া ট্রানজিট সুবিধা কার্যকর হচ্ছে।

আখাউড়ানিউজ.কমে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, ভিডিও চিত্র, কপিরাইট আইন অনুযায়ী পূর্বানুমতি ছাড়া কোথাও ব্যবহার করা যাবে না।

Development by: webnewsdesign.com

error: Content is protected !!