ব্রেকিং

x

আখাউড়ায় সরকারের নগদ অর্থ সহায়তা তালিকায় অসঙ্গতি, দফায় দফায় সংশোধন

রবিবার, ১৭ মে ২০২০ | ১০:১৬ পূর্বাহ্ণ | 698 বার

আখাউড়ায় সরকারের নগদ অর্থ সহায়তা তালিকায় অসঙ্গতি, দফায় দফায় সংশোধন

আখাউড়ায় সরকারের  নগদ সহায়তা তালিকায় অসঙ্গতি থাকায় দফায় দফায় সংশোধন কার্যক্রম চলছে। নামের তালিকা থেকে প্রবাসীর স্ত্রী, নেতা ও জনপ্রতিনিধির পরিবার থেকে শুরু করে সরকারের সব ধরণের উপকারভোগীর নাম বাদ দেয়া হয়েছে। আখাউড়া দুর্যোগ ব্যবস্থাপনা কার্যলয় সূত্রে এ তথ্য জানাগেছে।


সরকার ঈদ উপলক্ষে মুজিববর্ষে করোনায় ক্ষতিগ্রস্ত ৫০ লাখ পরিবারের মধ্যে নগদ অর্থ সহায়তা প্রদান করছে। প্রত্যেককে আড়াই হাজার টাকা করে নগদ প্রদান করা হবে। এর মধ্যে আখাউড়ায় ৩ হাজার ৪৪টি জন কর্মহীন পরিবারে নগদ অর্থ সহায়তা প্রদান করা হবে।


খোজ নিয়ে জানাগেছে, নগদ অর্থ সহায়তা প্রদান করতে জনপ্রতিনিধির পাঠানো প্রথম তালিকায় অনেক অসঙ্গতি ছিল। পরে বিষযটি ট্যাগ অফিসার ও শিক্ষকদের যাচাই বাছাই করতে দেয়া হয়। তারা যাচাই বাছাই করতে গিয়ে দেখেন তালিকায় বহু প্রবাসী স্ত্রী, নেতা ও জনপ্রতিনিধির পরিবারের অনেক নাম অর্ন্তভুক্ত রয়েছে। শুধু তাই নয়, একই পরিবারের দুইজনের নামও অর্ন্তভূক্ত হওয়ার ঘটনা চোখে পড়ে তাদের। পরে এই ধরণের অসঙ্গতি থাকায় তালিকা থেকে প্রতিটি ওয়ার্ডে কমপক্ষে ২৫ জনের নাম বাদ দেয়ার সুপারিশ করেন তারা।

খোজ নিয়ে জানাগেছে, তালিকার এই সমস্ত অনিয়মের ব্যাপার প্রকাশ হয়ে গেলে কিছু মানুষ ছদ্মনামে ফেসবুক আইডিতে প্রকাশ করতে থাকে। পৌরসভার তারাগন গ্রামের জনপ্রতিনিধি ও আওয়ামীলীগ নেতার পরিবার, দেবগ্রামের জনপ্রতিনিধির পরিবারসহ কয়েকটি বির্তকিত ঘটনা ফেসবুকে প্রকাশ হয় তবে জনপ্রতিনিধি ও নেতা তাদের বিরুদ্ধে আনিত অভিযোগ সঠিক নয় বলে দাবী করেন।

এই ধরণের অসঙ্গতি থাকায় তালিকা থেকে প্রতিটি ওয়ার্ডে কমপক্ষে ২৫ জনের নাম বাদ দেয়া হয় বলে সংশ্লিষ্ঠ সূত্রে জানাগেছে।

এদিকে এগুলো সংশোধন শেষে তালিকা চূড়ান্ত হওয়ার পর সারাদেশের মত আখাউড়ায়ও সরকার চিঠি পাঠায় তালিকায় অসঙ্গতি রয়েছে বলে। চিঠিতে ভাসমান মানুষ, নির্মাণ শ্রমিক, গণপরিবহন শ্রমিক, রেস্টুরেন্ট শ্রমিক, ফেরিওয়ালা, রেলওয়ে কুলি, মজুর, শ্রমিক, দিনমজুর, রিকশা বা ভ্যানচালক এবং নিম্ন-মধ্যবিত্ত আয়ের লোকসহ মানবিক সহায়তা পাওয়ার যোগ্য পরিবার এবং যারা দৈনিক আয়ের ভিত্তিতে জীবিকা নির্বাহ করে এমন  লোকজন যারা বাদ পড়েছেন তাদেরকে অন্তর্ভুক্ত করে তালিকা চূড়ান্ত করতে নির্দেশ প্রদান করা হয়।

এ ব্যাপারে দুর্য়োগ ব্যবস্থাপনা কার্যালয়ের প্রকৌশলী মো: সাদিক হোসেন জানায়, কয়েক দফায় নামের তালিকা সংশোধন হয়েছে। ট্যাগ অফিসারদের সুপারিশ অনুযায়ী প্রবাসীর স্ত্রী, বিত্তশালী, একই পরিবারের একাধিক নাম, জনপ্রতিনিধি ও নেতার আত্মীয়স্বজনদের নাম বাদ দিয়ে সংশোধন হয় তালিকা। পরে চিঠি অনুযায়ী সরকারী উপকারভোগীদের নাম বাদ দিয়ে তালিকা প্রস্তুত করে পাঠানো হয়। আজ রোববার সর্বশেষ আখাউড়া পৌরসভার ৩ ও ৮ নম্বর ওয়ার্ড পাঠানো হয়েছে।

আখাউড়ানিউজ.কমে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, ভিডিও চিত্র, কপিরাইট আইন অনুযায়ী পূর্বানুমতি ছাড়া কোথাও ব্যবহার করা যাবে না।

Development by: webnewsdesign.com

error: Content is protected !!