ব্রেকিং

x

আখাউড়ায় যথাযোগ্য মর্যাদায় বিভিন্ন কর্মসূচির মধ্যদিয়ে ঐতিহাসিক ৭ই মার্চ পালিত

রবিবার, ০৭ মার্চ ২০২১ | ৮:৫৭ অপরাহ্ণ | 191 বার

আখাউড়ায় যথাযোগ্য মর্যাদায় বিভিন্ন কর্মসূচির মধ্যদিয়ে ঐতিহাসিক ৭ই মার্চ পালিত

যথাযোগ্য মর্যাদায় বিভিন্ন কর্মসূচির মধ্যদিয়ে আখাউড়ায় ঐতিহাসিক ৭ মার্চ পালিত হয়েছে। জাতির পিতা বন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭১ সালের ৭ মার্চ ঢাকার রেসকোর্স ময়দানে তাঁর ঐতিহাসিক ভাষণ দিয়েছিলেন।  এ উপলক্ষে দিবসের শুরুতে আজ রোববার সকাল ৯টায় উপজেলা পরিষদ মাঠে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অপর্ণ করা হয়। উপজেলা প্রশাসন, পুলিশ বাহিনী, মুক্তিযোদ্ধা সংসদ, পৌরসভা, উপজেলা আওয়ামীলীগ ও তার অঙ্গসহযোগী সংগঠনগুলোসহ বিভিন্ন সংগঠন ও শিক্ষা প্রতিষ্ঠান বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অপর্ণ করেন।


এদিকে সকাল ১০টায় উপজেলা পরিষদ মিলনায়তনে উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ নুর-এ-আলমের সভাপতিত্বে অনুষ্ঠিত হয় আলোচনা সভা। সভায় উপস্থিত ছিলেন আখাউড়া পৌরসভার মেয়র তাকজিল খলিফা কাজল, উপজেলা পরিষদ চেয়ারম্যান আবুল কাশেম ভুইয়া, উপজেলা আওয়ামীলীগের আহবায়ক জয়নাল আবেদীন, আখাউড়া থানার অফিসার ইনর্চাজ রসুল আহমদ নিজামী, জেলা পরিষদ সদস্য ও উপজেলা য্বুবলীগের যুগ্ম আহবায়ক আতাউর রহমান নাজিম, উপজেলা আওয়ামীলীগের যুগ্ম আহবায়ক সেলিম ভুইয়া, মনির হোসেন বাবুল, উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান নাসরিন সফিক আলেয়া, মহিলা আওয়ামীলীগ সভাপতি মঞ্জুয়ারা বেগম, উপজেলা যুবলীগের যুগ্ম আহবায়ক আব্দুল মমিন বাবুল, উপজেলা ছাত্রলীগের সভাপতি শাহাবুদ্দিন বেগ শাপলু প্রমুখ।


আলোচনা সভায় বক্তারা বঙ্গবন্ধুর আত্মার মাগফেরাত কামনা করে বলেন, ৭ মার্চের ঐতিহাসিক ভাষণ এখন আন্তর্জাতিক সম্পদ। জাতিসংঘের শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতিবিষয়ক সংস্থা ইউনেস্কো ২০১৭ সালের ৩০ অক্টোবর এই ভাষণকে বিশ্বপ্রামাণ্য ঐতিহ্য হিসেবে স্বীকৃতি দেয়। ওই বছর ২৪ থেকে ২৭ অক্টোবর অনুষ্ঠিত বৈঠকে ৭ই মার্চের ভাষণকে ‘ওয়ার্ল্ড ইন্টারন্যাশনাল রেজিস্ট্রারে’ তালিকাভুক্তির সিদ্ধান্ত গ্রহণ করে সংস্থাটির ‘ইন্টারন্যাশনাল অ্যাডভাইজরি কমিটি’। ৭ মার্চ শুধু বাংলাদেশের জন্য নয়, পুরো দক্ষিণ এশিয়ার জন্যই একটি গুরুত্বপূর্ণ দিন। পাঁচ দশক আগে এই দিনেই বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান পাকিস্তানের সেনাবাহিনীর বিরুদ্ধে লড়াই করতে লাখো মানুষকে ডাক দিয়েছিলেন। এ ভাষণ এখনো অনুপ্রেরণা জোগায়।

এদিকে এই ভাষণের গুরুত্ব নতুন প্রজম্মের কাছে তুলে ধরতে উপজেলা প্রশাসনের আয়োজনে দিনব্যাপী স্থানীয় স্কুল ও শিল্পকলা একাডেমির শিক্ষার্থীদের মধ্যে সংগীত, ঐতিহাসিক ৭ই মার্চের বঙ্গবন্ধুর ভাষণ, নৃত্য, কবিতা আবৃত্তি, চিত্রাংকণ প্রতিযোগীতা অনুষ্ঠিত হয়। প্রতিযোগীতা শেষে বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়।

 

আখাউড়ানিউজ.কমে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, ভিডিও চিত্র, কপিরাইট আইন অনুযায়ী পূর্বানুমতি ছাড়া কোথাও ব্যবহার করা যাবে না।

Development by: webnewsdesign.com

error: Content is protected !!