ব্রেকিং

x

আখাউড়ায় ভাসমান মানুষদের মুখে খাবার তুলে দিচ্ছেন বাজার কোলকাতা

মঙ্গলবার, ২১ এপ্রিল ২০২০ | ২:৪৭ অপরাহ্ণ | 482 বার

আখাউড়ায় ভাসমান মানুষদের মুখে খাবার তুলে দিচ্ছেন বাজার কোলকাতা

আখাউড়ায় করোনাভাইরাসের সংগ্রমণ থেকে বাচতে আমরা যখন ঘরে থাকছি ঠিক সে সময়ে ভাসমান মানুষদের ঘর-বাড়ি রেলস্টেশনের প্লাটফর্মে। খোলা আকাশটাই যেন তাদের ছাদ। তাদের পেটে যেন কয়েক দিনের ক্ষুধা। এমনিতেও সারা বছরই যাবতীয় কষ্ট উপেক্ষা করে তারা প্লাটফর্মেই কাটান।


ভাসমান মানুষগুলো ট্রেনযাত্রীদের নিকট হাত পেতে চেয়ে-চিন্তেই চলতো। কেউ আবার বৃদ্ধ প্রতিবন্ধী। তাদের খাবার জোগাড় করার সুযোগও কম। করোনায় ট্রেন চলাচল বন্ধ থাকায় স্টেশনে মানুষ নেই, একদমই জনশূন্য। সকাল থেকে রাত পর্যন্ত বসে থেকেও খাবার জুটছে না তাদের। জীবন বাঁচাতে সামান্য চাল-ডাল পেলেও যে রান্না করে খাবেন, সেই পরিস্থিতিও নেই। কেউ তাদের খোঁজ নেয় না।


ঠিক এমন অবস্থায় গত ৫দিন ধরে প্লাটফর্মের ভাসমান অসহায় মানুষদের মুখে খাবার্ তুলে দিচ্ছেন আখাউড়া সড়ক বাজারের ‘বাজার কোলকাতা’ ব্যবসা প্রতিষ্ঠানের মালিক রিপন মিয়াজি।

রিপন মিয়াজি জানায়, প্রথমদিন রাতে খাবার বিতরণ করতে গিয়ে ভাসমান মানুষগুলোর সাথে কথা হয়। এক বৃদ্ধ কেঁদে কেঁদে বলছিলেন, ট্রেন চলাচল বন্ধ হওয়ার পর প্রায়ই রাতে না খেয়ে ঘুমিয়ে থাকেন। মাঝে মধ্যে চেয়েচিন্তে রাতে কিছু খাবার জোগার করতে পারলে সকালের জন্য কিছু রেখে দেন। দুপুরে কপালে থাকলে খেতে পারি। ক্ষুধার জ্বালা বড় জ্বালা।

তিনি আরো জানান’ তাদের মধ্যে অনেকেই স্টেশনে লেভার ও হকারে কাজ করতো, কেউ আবার পথশিশু ও ভিক্ষা করতো প্রতিবন্ধী ও বৃদ্ধরা। করোনায় কাজ না থাকায় লেভার, হকার, পথশিশু. ভিক্ষুকের স্থান একই প্লাটফর্মে এসে দাড়িয়েছে। স্টেশনে কাজ নেই, ভিক্ষা দেয়ার মত মানুষ নেই। কি খাবেন, কিছুই বুঝে উঠতে পারছেন না তারা। করোনা দুর্ভোগের এমন সময় তাদের খবর নিতে তিনি এগিয়ে এসেছেন। রিপন মিয়াজির বাড়ি ব্রাহ্মণবাড়িয়া সদর উপজেলার বাসুদেব ইউনিয়নের বাসুদেব গ্রামে।

রিপন মিয়াজি আরো জানান, গত ৫দিন ধরে প্রতিদিন নিজের বাসা থেকে রান্না করে ভাসমান শতাধিক মানুষের জন্য আখাউড়া রেলস্টেশনে খাবার নিয়ে যান তিনি। তাদের রাতের খাবারটা প্রতিদিনই তিনি নিয়ে যাবেন বলেও জানান।

খাবারের বেলায় তাদের সীমিত চাহিদা। এতটুকু চাহিদা কি আমরা পূরণ করতে পারবো না? তাহলে আসুন, প্রশাসনের পাশাপাশি নাগরিক দায়িত্ব হিসেবে এই অসহায় ভাসমান মানুষের পাশে সাধ্যমত দাঁড়াই।

আখাউড়ানিউজ.কমে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, ভিডিও চিত্র, কপিরাইট আইন অনুযায়ী পূর্বানুমতি ছাড়া কোথাও ব্যবহার করা যাবে না।

Development by: webnewsdesign.com

error: Content is protected !!