ব্রেকিং

x

আখাউড়ায় এসএসসি পরীক্ষায় দ্বিগুণ সাফল্য, পাশের হার ৮৯%

রবিবার, ০৬ মে ২০১৮ | ৯:৫৯ অপরাহ্ণ | 1043 বার

আখাউড়ায় এসএসসি পরীক্ষায় দ্বিগুণ সাফল্য, পাশের হার ৮৯%
প্রতীকী ছবি

আখাউড়া উপজেলায় এবার এসএসসি ও এসএসমি সমমান দাখিল পরীক্ষায় অসাধারন সাফল্য এসেছে। গত বছরের তুলনায় এবার দ্বিগুণ সাফল্য অর্জন করেছে উপজেলার মাধ্যমিক স্কুল ও মাদ্রাসাগুলো। গত বছর যেখানে পাসের হার ছিল ৪৭%, এবার তা বেড়ে ৮৯% হয়েছে। শিক্ষার গুণগত মান উন্নয়নে ২০১৭ সালের ২৩ দফা বাস্তবায়নে এই সাফল্য এসেছে বলে শিক্ষক মহলের অভিমত।


এবার আখাউড়া উপজেলার ১৬ মাধ্যমিক স্কুল থেকে এসএসসি পরীক্ষায় অংশগ্রহন করেছিল ১৮৭৯ জন ছাত্র-ছাত্রী। এর মধ্যে পাশ করেছে ১৬৫৭ জন ছাত্র-ছাত্রী। জিপি-৫ পেয়েছে ৭৩ জন। দেবগ্রাম পাইলট উচ্চ বিদ্যালয়ের সবচেয়ে বেশী পাশের হার ৯৮.৪০%। এই স্কুল থেকে ১২৫ জন পরীক্ষায় অংশগ্রহন করে ১২৩ জন পাশ করেছে। সবচেয়ে খারাপ ফলাফল করেছে মনিয়ন্দ উচ্চ বিদ্যালয়, এই স্কুলের পাশের হার মাত্র ২১.১৫%। ৫২ জন পরীক্ষায় অংশ গ্রহন করে মাত্র ১১ জন পাশ করেছে। বাংলাদেশ রেলওয়ে উচ্চ বিদ্যালয় থেকে সবচেয়ে বেশী ২২জন জিপিএ-৫ পেয়েছে। মাধ্যমিক স্কুলগুলোতে পাশের হার ৮৮.১৯%।


এদিকে এসএসসি সমমান দাখিল পরীক্ষায় আখাউড়া উপজেলার ৬টি মাদ্রাসায় আরো বেশী সাফল্য এসেছে। দাখিল পরীক্ষায় পাশের হার ৯৫.৬১%। মনিয়ন্দ দাখিল মাদ্রাসা, হযরত শাহপীর কল্লা শহীদ (র:) দাখিল মাদ্রাসা ও আয়েশা হোসেন নির্জাস এতিম আলী ভুইয়া দাখিল মাদ্রাসায় শতভাগ সাফল্য এসেছে। মাদ্রাসাগুলো থেকে ২০৫ জন দাখিল পরীক্ষায় অংশ গ্রহন করে পাশ করেছে ১৯৬ জন। জিপিএ-৫ পেয়েছে ৩ জন । আখাউড়া টেকনিক্যাল ইসলামিয়া আলীম মাদ্রাসা থেকে ৩জন জিপিএ-৫ পেয়েছে।

এদিকে এসএসসি সমমান ভোকেশনাল পরীক্ষায় আখাউড়া খড়মপুর টেক্সাইল ভোকেশনাল ইনস্টিটিউটও ভালো ফলাফল করেছে। ৭৪ জন পরীক্ষায় অংশ গ্রহন করে উত্তীর্ণ হয়েছে ৬৯ জন। এখানে পাসের হার ৮৮.৪৬%।

এবার আখাউড়ায় এসএসসির দ্বিগুণ সাফল্য সম্পর্কে কয়েকজন শিক্ষকের সাথে কথা বলে জানাগেছে, আখাউড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ শামছুজ্জামানের সভাপতিত্বে ২০১৭ সালের ২৩ মে শিক্ষার মান উন্নয়নে একটি সভা হয়। এই সভায় ২৩ দফা সীদ্ধান্ত নেয়া হয়েছিল। তারা আরো বলেছেন, এই ২৩ দফা সীদ্ধান্তকে বাস্তবায়ন করতে উপজেলা নির্বাহী কর্মকর্তা স্কুলগুলোতে দফায় দাফায় যোগাযোগ করেন। আজকের এই সাফল্য তারই প্রতিফলন বলেও তারা জানান।

এ ব্যাপারে আখাউড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ শামছুজ্জামান বলেন, এবার এসএসসি পরীক্ষার ফলাফলে ব্যাপক সাফল্য এসেছে। গত বছরের তুলনায় এবার দ্বিগুণ সাফল্যের পেছনে সংশ্লিষ্ট সকলের সম্মিলিত প্রচেষ্টার ফল বলেও তিনি উল্লেখ্য করেন।

তিনি আরো বলেছেন, আখাউড়ার জনগণ অসম্ভবকে সম্ভব করতে পারে। এই সাফল্যকে সবাই মিলে উৎসবে পরিণত করারও আহবান জানান তিনি।

আখাউড়ানিউজ.কমে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, ভিডিও চিত্র, কপিরাইট আইন অনুযায়ী পূর্বানুমতি ছাড়া কোথাও ব্যবহার করা যাবে না।

Development by: webnewsdesign.com

error: Content is protected !!