ব্রেকিং

x

আখাউড়ার খাল দিয়ে স্বচ্ছ পানি পাঠাবে ভারত

সোমবার, ২৪ সেপ্টেম্বর ২০১৮ | ৯:১৭ অপরাহ্ণ | 1372 বার

আখাউড়ার খাল দিয়ে স্বচ্ছ পানি পাঠাবে ভারত

আখাউড়া স্থলবন্দরের পাশের খাল দিয়ে স্বচ্ছ পানি পাঠাবে ভারত। এ জন্য ১৭ কোটি রুপির প্রকল্প নিয়েছে সেখানকার কেন্দ্রীয় সরকার। জমি অধিগ্রহন শেষে আগামী মাস দুয়েকের মধ্যে প্রকল্পের কাজ শুরু হবে বলে আশা করা হচ্ছে। প্রকল্পটি বাস্তবায়নে সময় লাগবে প্রায় এক বছর।
ভারতের ত্রিপুরা রাজ্য থেকে প্রকাশিত ‘দৈনিক সংবাদ’ পত্রিকা সূত্রে এ তথ্য জানা গেছে। সম্প্রতি পত্রিকাটির প্রথম পাতায় এ সংক্রান্ত খবর বেশ গুরুত্ব সহকারে ছাপা হয়। পত্রিকার খবরে বলা হয়, দুই দেশের সম্পর্কে যে অস্বস্থি বিরাজ করছিল এ প্রকল্পের মধ্য দিয়ে সেটি দূর হবে।
পত্রিকার খবর অনুযায়ি, ভারতের কেন্দ্রীয় সরকার এ বিষয়ে উদ্যোগ গ্রহন করে। সেই অনুযায়ি আখাউড়া স্থলবন্দর এলাকায় গড়ে উঠবে স্যুয়ারেজ ট্রিটমেন্ট প্লান্ট। প্রকল্প বাস্তবায়নে ল্যান্ড পোর্ট অথরিটি অব ইন্ডিয়া (এলপিএআই) আধা হেক্টর জায়গা দিয়েছে। ওই স্থানে মাটি পরীক্ষার কাজ শেষ হয়েছে। এতদিন জমি সংক্রান্ত কারণে সমস্যা দেখা দেয়। রাজ্য সরকার জায়গা দিতে চাইলেও তা উপযুক্ত হচ্ছিল না। এ অবস্থায় এগিয়ে আসে এলপিএআই।
পত্রিকার খবরে আরো বলা হয়, পাইপ লাইনের মাধ্যমে এ খালের পানি প্রকল্পে নিয়ে যাওয়া হবে। সেখানে স্বয়ংক্রিয়ভাবে পানি স্বচ্ছ হবে। এ পানি আবার আরেকটি পাইপ লাইনের মাধ্যমে এনে বাংলাদেশের দিকে ছাড়া হবে।
এখানে উল্লেখ্য, আখাউড়া স্থলবন্দরের পাশ দিয়ে বয়ে যাওয়া খাল দিয়ে ভারত থেকে প্রতিনিয়ত দুর্গন্ধযুক্ত কালো পানি আসছে। যে কারণে স্থলবন্দর এলাকায় অবস্থান করাই দায় হয়ে পড়ে। এছাড়া এ খাল থেকেই আশেপাশের শত শত একর জমিতে পানি দেয়া। এতে করে কৃষকরা চর্মরোগে আক্রান্ত হচ্ছে। এ বিষয়ে বাংলাদেশের পক্ষ থেকে বারবার অভিযোগ করা হচ্ছিল।

ppe
Facebook Comments


আখাউড়ানিউজ.কমে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, ভিডিও চিত্র, কপিরাইট আইন অনুযায়ী পূর্বানুমতি ছাড়া কোথাও ব্যবহার করা যাবে না।

Development by: webnewsdesign.com