ব্রেকিং

x

অাসাম থেকে বিতাড়িত মানুষদের পশ্চিমবঙ্গে স্থান দিতে আর্জি মমতার

মঙ্গলবার, ০৯ জানুয়ারি ২০১৮ | ১০:৩৯ অপরাহ্ণ | 451 বার

অাসাম থেকে বিতাড়িত মানুষদের পশ্চিমবঙ্গে স্থান দিতে আর্জি মমতার

ভারতের অাসাম রাজ্য থেকে অত্যাচারিত হয়ে আসা মানুষদের পশ্চিমবঙ্গে আশ্রয় দেওয়ার জন্য রাজ্যের সাধারণ মানুষের কাছে আবেদন রাখলেন রাজ্যটির মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। মঙ্গলবার পশ্চিমবঙ্গের আলিপুরদুয়ারের শামুকপোতায় এক জনসভা থেকে রাজ্যবাসীর কাছে এই আদেবন রাখেন মমতা।


অাসাম থেকে ‘ন্যাশনাল রেজিস্টার অব সিটিজেনস’ (এনআরসি)-র প্রথম খসড়ায় বাঙালি ও হিন্দী ভাষাভাষী মানুষের বাদ পড়া নিয়ে বিজেপি সরকারকে আক্রমণ করে মমতা ব্যানার্জি বলেন, ‘আজকে অাসামে বাংলা ভাষায় যারা কথা বলছে-অনেক বৈধ নাগরিকের নাম তালিকায় না তুলে, তাদের বিদায় দেওয়ার নাম করে তাদের ওপর অত্যাচার করার প্রবণতা শুরু হয়েছে। মালদা, নদীয়া, আলিপুরদুয়ার, জলপাইগুড়ি থেকে গত কয়েক বছর ধরে অাসামে বসবাস করছে ঠিক সেরকম ওখানকার মানুষও আমাদের রাজ্যে আছে। অথচ অাসামে সেই সব মানুষদের মেরে তাড়িয়ে দেওয়া হচ্ছে। কেন এটা হবে?’


মমতার দাবি, ‘অাসামের ৩.২৯ কোটি মানুষের মধ্যে থেকে ১.২৯ কোটির মানুষকে অন্তর্ভুক্ত করা হয়নি-এদের মধ্যে বাংলা ও হিন্দি ভাষাভাষী মানুষও রয়েছে’। এসময় সভায় উপস্থিত মানুষদের উদ্যেশ্যে মমতা বলেন, ‘তারা (অাসাম) কিভাবে ওই মানুষগুলোকে তাড়াতে পারে? আমি আপনাদের সবাইকে সতর্ক থাকতে বলবো। ওখান (অাসাম) থেকে অত্যাচারিত হয়ে যদি কেউ এখানে (পশ্চিমবঙ্গ) আসে তবে নিজের মনে করে তাদের স্থান দেবেন। আপনারা তাদের তাড়িয়ে দেবেন না’।

মমতা আরও বলেন, ‘আমাদের পাশে ভুটান দেশ, ভুটানকে আমরা খুব ভালবাসি। আমাদের পাশে বাংলাদেশ, ওদের আমরা ভালবাসি, ওরাও আমাদের ভালবাসে। ওদের ভাষা বাংলা, আমাদের ভাষাও বাংলা। পাশে নেপাল আছে তাদের সাথেও আমাদের ভালো সম্পর্ক। ঠিক সেরকম পাশে অাসাম রাজ্যও আছে। এটা আমাদের সীমান্তবর্তী রাজ্য। বাংলা ভাল থাকলে অাসাম ভালো থাকে, আবার অাসাম ভালো থাকলে বাংলা ভালো থাকে। কিন্তু সেখানে কোন গণ্ডগোল হলে বাংলায় তার প্রভাব পড়ে, কিন্তু বাংলাতে কোন গণ্ডগোল হলে অাসামে তার প্রভাব পড়ে না কারণ আমরা নিয়ন্ত্রণে রাখি’।

তবে এবারই প্রথম নয় এর আগেও অাসামে বৈধ নাগরিকদের তালিকা প্রকাশ নিয়ে নিজের ক্ষোভ প্রকাশ করেছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী। মমতার অভিযোগ, সিটিজেনশিপ অ্যাক্টের নামে অাসামে সবাইকে তাড়িয়ে দেওয়ার চক্রান্ত চলছে।

এদিকে, এনআরসি নিয়ে মমতার ভূমিকার প্রশংসা করেছেন তাঁরই সরকারের নগরায়ন মন্ত্রী ফিরহাদ হাকিম।  কলকাতা যোধপুর পার্কে একটি অনুষ্ঠানে উপস্থিত হয়ে এই প্রভাবশালী মন্ত্রী বলেন, ‘পরিস্থিতি যদি সেরকম তৈরি হয় তবে অাসামের বিতাড়িতদের এখানে আশ্রয়ের বিষয়টা গুরুত্বসহকারে ভেবে দেখা হবে’।

মন্ত্রী জানান, ‘ভারত আমাদের সকলের। এদেশের সব জায়গাই আমাদের সকলের। এদেশে একটা জাতিকে থাকতে দেবে না-এটা দেশের সংবিধানবিরোধী। ভারত সরকারের উচিত সেই রাজ্য সরকারের ওপর কঠোর পদক্ষেপ নেওয়া’।

ফিরহাদ আরও জানান, ‘তিনি (মমতা) সত্য কথা বলতে কখনও ভয় পান না। বাঙালির ওপর অত্যাচার হলে মুখ্যমন্ত্রী বলবেনই। এতে বিরোধীরা কি বললো তাতে কিছু যায় আসে না’।
সূত্র: বিডি-প্রতিদিন

আখাউড়ানিউজ.কমে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, ভিডিও চিত্র, কপিরাইট আইন অনুযায়ী পূর্বানুমতি ছাড়া কোথাও ব্যবহার করা যাবে না।

Development by: webnewsdesign.com

error: Content is protected !!